মাথা ব্যথার ঘরোয়া সমাধান

সারাদিন কাজের চাপে দিন শেষে মাথায় ব্যথা হতেই পারে। এজন্য রয়েছে সহজ কিছু সমাধান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2016, 10:21 AM
Updated : 23 Jan 2016, 10:21 AM

অনেকেই মাথা ব্যথা হলে ব্যথানাশক ওষুধ সেবন করেন যা স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। তাই যতটা সম্ভব ঘরোয়া উপায়ে মাথা ব্যথা দূর করার চেষ্টা করা উচিত।

পানি পান করা: পানি শূন্যতার কারণে অনেক সময় মাথা ব্যথা হতে পারে। তাই মাথা ব্যথা অনুভূত হলে প্রচুর পানি পান করতে হবে। পাশাপাশি তাজা ফলের রস ও পানি সমৃদ্ধ খাবার খেতে হবে। তবে মাথা ব্যথার সময় চা এবং কফির মতো ক্যাফেইন সমৃদ্ধ খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

মাথা মালিশ করা: হাতের বৃদ্ধাঙ্গুল এবং তর্জনী দিয়ে হালকা চেপে মাথার যেখানে ব্যথা সেখানে মালিশ করলে আরাম পাওয়া যায়। আঙুল দিয়ে ব্যথার স্থানে সাত থেকে ১৫ সেকেন্ড চেপে ধরে রেখে ছেড়ে দিন। মালিশের ফলে পেশি শিথিল হয় এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাই ব্যথা কমে আসে।

সময় মতো খাবার খান: সঠিক সময় পর্যাপ্ত পুষ্টিকর খাবার যারা খেয়ে থাকেন তাদের অযথা মাথা ব্যথা হওয়ার ঝুঁকি কম থাকে। নিয়ম মাফিক কাজ চালানোর জন্য মস্তিষ্কের গ্লুকোজ প্রয়োজন হয় আর সময় মতো প্রয়োজনীয় পুষ্টি মস্তিষ্কে সরবরাহ না হলে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে, যার কারণে মাথা ব্যথা হয়। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে পুষ্টিকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে।

পর্যাপ্ত ঘুম: একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে ছয় থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। যদি ঘুমের সমস্যা হয় এবং পর্যাপ্ত সময় ঘুম না হয় তখন মাথা ব্যথা হতে পারে

বিশ্রাম করুন: কাজের ফাঁকে চোখ বন্ধ করে কিছু সময় বিশ্রাম করা উচিত। ঘরের আলো কমিয়ে চেয়ার বা বিছানায় হেলান দিয়ে বসে বা শুয়ে কিছু সময় বিশ্রাম নিলে মাথা ব্যথা কমে আসবে।

গরম পানি দিয়ে গোসল: মাথা ব্যথা হলে কুসুম গরম পানি দিয়ে গোসল করলে আরাম পাওয়া যাবে। মাথায়, ঘাড়ে ও কাঁধে কুসুম গরম পানি ঢাললে মাথা ও ঘাড়ের পেশিগুলো শীতল হয় এবং মাথা ব্যথা কমে আসে।

হাসুন: হালকা মাথা ব্যথা উপশমে হাসি বেশ উপকারী। হাসলে ভালো লাগার অনুভূতি সৃষ্টিকারী হরমোন এন্ড্রোফিন হরমোন মস্তিষ্কে নিঃসৃত হয়। এন্ড্রোফিন মাথা ব্যথা কমিয়ে আনতে সাহায্য করে।

পছন্দের গান শুনুন ও বিশ্রাম নিন: হালকা লয়ের গান মস্তিষ্ক শান্ত করে মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাছাড়া চোখ বন্ধ করে ভালো কোনো স্মৃতি মনে করলেও অবসাদ দূর হবে যা ব্যথা কমাতে সহায়ক।

প্রাণ ভরে শ্বাস নিন: বুক ভরে শ্বাস নিলে তা ব্যথা উপশমে সাহায্য করে। বিশুদ্ধ বাতাসে প্রাণ ভরে শ্বাস নিলে তা প্রাকৃতিকভাবে মাথাব্যথা কমিয়ে আনতে সাহায্য করবে।

অবসাদ থেকে ছুটি নিন: যে পরিস্থিতিতে মানসিক চাপ বেড়ে যাচ্ছে বলে মনে হবে সেখান থেকে সরে যান। এ ধরনের পরিস্থিতি এড়াতে খোলা কোনো জায়গা থেকে হেঁটে আসতে পারেন অথবা মানসিক চাপ দূর করতে সাহায্য করবে এমন কিছু করতে পারেন। কজের চাপ থেকে কিছু সময়ের জন্য ছুটি নিলে তা মাথা ব্যথা কমিয়ে আনতে সাহায্য করবে।