চিকেন অ্যান্ড প্রন টপিংয়ে ভেজিটেবল পিৎজা

চিংড়ি, মুরগি আর ভেজিটেবল স্বাদের এই পিৎজা চুলাতেই তৈরি করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2016, 09:56 AM
Updated : 14 Jan 2016, 09:58 AM

রেসিপি দিয়েছেন শারমিন হক।

ডো তৈরি: ময়দা আড়াই কাপ। ইস্ট ১ চা-চামচ। চিনি ২ চা-চামচ। লবণ আধা চা-চামচ। তেল ২ টেবিল-চামচ।

১ কাপ হালকা গরম পানিতে ১ চা-চামচ চিনি গুলিয়ে ইস্ট ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট। পানি অবশ্যই হালকা গরম থাকবে। অন্য পাত্রে ময়দা, ১ চা-চামচ চিনি, ২ টেবিল-চামচ তেল ও লবণ দিয়ে মাখিয়ে নিন। এতে ইস্ট মেশানো পানি ঢেলে দিন। খামির অনেক নরম হবে। ডোটা রবারের মতো উঠে আসলে বুঝতে হবে ডো হয়ে গেছে। চুলার পাশে বা গরম জায়গায় রেখে দিন এক ঘন্টা।

টপিং তৈরি: মুরগির বুকের মাংস ১ কাপ (লম্বা করে কাটা)। চিংড়ি ১ কাপ। আদাবাটা আধা চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। সয়াসস ৫ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। পেঁয়াজ বড় ২টি (মোটা করে কাটা)। টমেটো ১টি (দানা ফেলে লম্বা করে কাটা)। ক্যাপসিকাম ৩টি (লাল, সবুজ ও হলুদ তিন রংয়ের চিকন লম্বা করে কাটা আর দানা ফেলে দেওয়া)। অলিভ ১ কাপ। কাঁচামরিচ ৪টি (লম্বা ফালি করে কাটা)। শুকনামরিচ টালা গুঁড়া ২ চা-চামচ। টমেটো সস আধা কাপ। মোৎজারেলা চিজ ২ কাপ। ওরিগানো-গুঁড়া ১ চা-চামচ(ইচ্ছা)।

মাংসের কিমা আদাবাটা, রসুনবাটা, সয়াসস ও লবণ দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে এক ঘন্টা। তারপর অল্প তেলে ভেজে নিতে হবে। পেঁয়াজ আর বাকি সবজি তেলে, বেশি জ্বালে অল্প সময় ভাজতে হবে যাতে সবজি শক্ত থাকে।

পদ্ধতি: এক ঘণ্টা পর ময়দার খামির ফুলে গেলে, খামিরটা পছন্দ মতো আকারে ছড়ানো সমান তলাওয়ালা গোল অ্যালুমিনিয়াম অথবা স্টিল অথবা ননস্টিক বেইকিং পিৎজা পাত্রে অল্প তেল মাখিয়ে নিয়ে তার উপর রেখে হাত দিয়ে ছড়িয়ে দিতে হবে। মাঝের অংশ পাতলা থাকবে আর ধারের দিকটা একটু মোটা রাখতে হবে।

ডো ছড়ানো হলে, প্রথমে সস মাখাতে হবে পুরো ছড়ানো রুটিতে। নিজের পছন্দ মতো সস দিতে হবে। তবে অতিরিক্ত যাতে না হয়।

এবার মোৎজারেল চিজ ছড়িয়ে দিতে হবে রুটির পাশ পর্যন্ত। যত বেশি চিজ দেবেন তত বেশি স্বাদ হবে।

তারপর মাংস, চিংড়ি, ক্যাপসিকাম, পেঁয়াজ বড় করে কাটা, টমেটো, কাঁচামরিচ, টালা শুকনা মরিচের ছোট ভাঙাগুঁড়া এবং ওরিগানো-গুঁড়া ছড়িয়ে আবার চিজ ছিটিয়ে দিন।

পিৎজা বেইকিংয়ের জন্য তৈরি।

চুলায় একটা বড় পাতিল বা সসপ্যানে দুই কাপের মতো বালি বা লবণ দিয়ে একটা পাতিল রাখার স্টিলের স্ট্যান্ড বসাতে হবে। পাতিলটা ঢেকে পাঁচ মিনিট বেশি আঁচে গরম করে রাখতে হবে।

ঢাকনা খুলে পিৎজার পাত্র পাতিলের ভিতর স্টিলের স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। দুই মিনিট বেশি আঁচে জ্বাল দিয়ে, তারপর জ্বাল মাঝারি করে পাঁচ মিনিট তারপর ১০ মিনিট মাঝারির চাইতে বেশ কম আঁচে রাখতে হবে।

বেশি ক্রিসপি করতে চাইলে আরও পাঁচ মিনিট বেশি রাখতে পারেন।

হয়ে গেলে নামিয়ে ছুড়ি বা পিৎজা কাটার দিয়ে কেটে গরম গরম পরিবেশন করতে হবে।

টিপস: খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়। সময় কম বা বেশি লাগতে পারে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।