রসুইঘরে রূপচর্চার উপাদান

ত্বকের যত্ন নিতে রান্নঘরে উঁকি দিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2016, 10:31 AM
Updated : 11 Jan 2016, 10:31 AM

সুন্দর হওয়ার জন্য কত টাকা রূপচর্চার সামগ্রীর পেছনে খরচ করা হয়। তবে আমাদের রান্নাঘরেই থাকা কিছু উপাদান বাড়িয়ে দিতে পারে সৌন্দর্য।

মধু: মধু একটি প্রাকৃতিক জীবাণুনাশক এবং আর্দ্রতা রক্ষক। এটি মুখের আর্দ্রতা ধরে রাখে। শুধু মধু মুখে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মুখ তো পরিষ্কার হবেই সঙ্গে উজ্জ্বলতাও বেড়ে যাবে।

আটা/ময়দা: ত্বক খুব গভীর থেকে পরিষ্কার করতে আটার ব্যবহার অনেকদিন থেকেই হয়ে আসছে। এটি ত্বকের মরা কোষ তুলে ফেলে। আটাকে ফেইসপ্যাক হিসেবে ব্যবহার করলে ত্বকের রোদেপোড়া-ভাব দূর হয় এবং ত্বক উজ্জ্বল দেখায়।

ডিম: বয়সের বলিরেখা দূর করতে ডিম সরাসরি মুখে মাখা যায়। এভাবে ডিম মুখে মাখলে ঝুলে যাওয়া ভাব দূর হয়ে ত্বক টানটান দেখায়।

বাদামি চিনি: অনেক নামিদামি স্পা পার্লার বাদামি চিনি স্ক্রাব করার উপাদান হিসেবে ব্যবহার করে। এই চিনির দানাগুলো ত্বকের উপর ঘষতে থাকুন মিলিয়ে না যাওয়া পর্যন্ত। রোমকূপে জমে থাকা তেল-ময়লা বের হয়ে ত্বক নরম ও পেলব হবে। বাদামি চিনির সঙ্গে গন্ধসার তেল বা এসেনশিয়াল অয়েল ব্যবহার করলে বাড়িতেই স্পার অনুভূতি পেয়ে যাবেন।

নারিকেল তেল: চোখের মেইকআপ তুলতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এটি একটি প্রাকৃতিক উপাদান। ফলে চোখে কোনো প্রকারের অস্বস্তি বোধ তৈরি হয় না। এমনকি যদি আলাদা লেন্স লাগান তখনও নয়। নারিকেল তেল হাতের তালুতে ঘষে ঘষে গরম করে চোখের পাতায় মাখুন। এরপর একটা কটন বাড নিয়ে আস্তে আস্তে ঘষে চোখের মেইকআপ তুলে ফেলুন।

লেবুর রস: লেবু একটি অম্লধর্মী ফল। তাই এটা তৈলাক্ত ত্বক শুষ্ক করতে এবং ব্রণের বিরুদ্ধে খুব কার্যকর ভূমিকা রাখে। ব্রণের উপর লেবুর রস ঘষে দিলেই ব্রণ দূর হয়ে যায়। নাকের উপর লেবুর রস ঘষে সারারাত রেখে দিলে সকালে ব্ল্যাক হেডস একদম উধাও হয়ে যায়।