অন্য রকম বিরিয়ানি ও পায়েস

নারিকেল দুধে ভেজিটেবল চিকেন বিরিয়ানি আর হোগলের পায়েস রেসিপি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2016, 09:11 AM
Updated : 3 Jan 2016, 09:11 AM

দিয়েছেন শারমিন হক।

নারিকেল দুধে ভেজিটেবল চিকেন বিরিয়ানি

উপকরণ: মুরগির মাংস ১ কেজি। পোলাওর চাল ১ কেজি। নারিকেল দুধ ২ কাপ। ছোট আলু ১০টি। ফুলকপি ১ কাপ। ব্রকলি ১ কাপ। বরবটি আধা কাপ। পেঁয়াজকলি আধা কাপ। মটরশুঁটি আধা কাপ। বিরিয়ানি মসলা ২ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। পেঁয়াজকুচি ৩ কাপ। পেঁয়াজবাটা ১ কাপ। কাঁচামরিচ ১০,১২টি। আলু বোখারা ৪,৫টি। দারুচিনি, এলাচি, তেজপাতা (ইচ্ছা)। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। ধনেগুঁড়া, জিরাগুঁড়া, লাল মরিচগুঁড়া ২ চা-চামচ করে। এক কাপ ঘন দুধ (গুঁড়াদুধ পানিতে গুলিয়ে নিতে পারেন)। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: মাংস ধুয়ে নিন।

হাঁড়িতে তেল, দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজকুচি ২ কাপ, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা, রসুনবাটা, ধনেগুঁড়া, জিরাগুঁড়া, লবণ, ২ চা-চামচ লাল মরিচগুঁড়া, বিরিয়ানি মসলা সব দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন।

তারপর মাংস আবার ভালো করে কষিয়ে পানি ও সবজিগুলো দিন। সবজি সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে নামিয়ে রাখুন।

এবার অন্য হাঁড়িতে তেল বাকি ১ কাপ পেঁয়াজকুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা ও চাল দিয়ে ভালো করে ভাজুন। তারপর আদাবাটা, রান্না করা মাংস ও বিরিয়ানির মসলা মিশিয়ে পরিমাণ মতো গরম পানি ও নারিকেল দুধ দিয়ে ঢেকে দিন।

পানি কমে এলে চুলার আঁচ কমিয়ে কাঁচামরিচ, আলু বোখারা ও দুধ দিন। ঝরঝরে হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

হোগলের পায়েস

এক প্রকার গাছ যার নাম হোগলা। এ গাছ দিয়ে পাটি তৈরি করা হয়। এর ফুল থেকে গুঁড়াটা সংগ্রহ করা হয়। দেখতে হলুদের গুঁড়ার মতো। এটা বাংলাদেশের দক্ষিনাঞ্চালে বিশেষ করে ভোলা ও বরিশালে বেশি পাওয়া যায়। যদি সহজ কোনো রেসিপি থাকে তবে এটা তার মধ্যে অন্যতম।

উপকরণ:
নারিকেল কোড়ানো ১ কাপ। হোগলগুঁড়া আধা কেজি। চিনি আধা কাপ (মিষ্টি কমিয়ে বা বাড়িয়ে নিতে পারেন)। এলাচ ৩টি। দারুচিনি ২টি। কিশমিশ ও কাজুবাদাম(ইচ্ছা)।

পদ্ধতি: হাঁড়িতে দুধ জ্বাল দিন। ফুঠে উঠলে তাতে দারুচিনি, এলাচ, নারিকেল, চিনি, কিশমিশ, বাদাম আর হোগলগুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন হোগলের পায়েস।

সমন্বয়ে: ইশরাত মৌরি।