দুর্গন্ধযুক্ত শ্বাস দূরে থাক

প্রায়ই মুখে দুর্গন্ধ হয়? অন্যের সঙ্গে সরাসরি কথা বলতে গিয়ে অস্বস্তিতে পড়েন?— মাঢ়ির রোগ ছাড়াও অন্যান্য শারীরিক কারণে এই সমস্যা হতে পারে।

তানভীর মাহমুদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2015, 10:21 AM
Updated : 31 Dec 2015, 10:23 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট থেকে জানাযায়, ডাক্তারি ভাষায় মুখের দুর্গন্ধ বা দুর্গন্ধযুক্ত শ্বাস পরিচিত ‘হ্যালিটোসিস’ নামে।এমনকী একটি মানসিক উপসর্গও আছে, যাকে বলা হয় ‘হ্যালিটোফোবিয়া’। এর কারণে মানুষ অকারণেইমুখে দুর্গন্ধের আশংকা করে।

মুম্বাইয়ের ডেন্টজ ডেন্টাল কেয়ার’য়েরকসমেটিক ডেন্টিস্ট ডা. কারিশমা জারাদি বলেন, “হ্যালিটোসিস অনেক কারণে হতে পারে। যেমন—ফিজিওলজিক, প্যাথলজিক্যাল, ওরাল কিংবা এক্সট্রা ওরাল।”

তিনি আরও বলেন, “অস্বাস্থ্যকর মুখগহ্বরবা মাঢ়ির রোগ যেমন— জিঞ্জিভাইটিস বা মাঢ়ি ফোলা ছাড়াও দন্তক্ষয়, দাঁতের ফাঁকে খাবারজমে থাকা, অপরিষ্কার দাঁতের কারণেও মারাত্মক দুর্গন্ধের জন্ম হয়।”

দিল্লির ক্লিয়ারপাথ (অর্থোডন্টিক্স) হেলথকেয়ারসার্ভিসেস’য়ের পণ্য বিশেষজ্ঞ ও ডেন্টাল সার্জন ডা. আথের ওয়ানি বলেন, “অনেক সময় মুখগহ্বরসুস্থ থাকলেও দুর্গন্ধ হয়। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বা পাকস্থলি এবং ক্ষুদ্রান্ত ও বৃহদান্তেরসমস্যার কারণেও তা হতে পারে। এমনকী রসুন ও পেঁয়াজ খেলেও মুখে দুর্গন্ধ হয়।”

তাই কারও সঙ্গে সাক্ষাতের আগে পেঁয়াজও রসুন পরিহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

মুম্বাইয়ের ইন্টারন্যাশনাল সেন্টার ফরডেন্টাল কেয়ার’য়ের কসমেটিক ডেন্টিস্ট ডা. মুকুল দাভোলকার বলেন, “আজেবাজে জিনিস চাবানোরবদভ্যাস, ভিটামিনের অভাব, ক্যান্সার ও কেমোথেরাপি, মাদক ইত্যাদির কারণে মাঢ়িতে রক্তক্ষরণথেকে হতে পারে হ্যালিটোসিস। এছাড়া পানিশূন্যতা থেকেও মুখে দুর্গন্ধ হয়।”

হ্যালিটোসিস সারানোর উপায়

- দিনে দুবার টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশকরতে হবে। এটি দাঁতের ওপর প্লাক ও পাথর জমা না হওয়া নিশ্চিত করে, যা কিনা হ্যালিটোসিসেরপ্রধান কারণ।

- নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করুন।

- দাঁতের ফাঁকে অনেক জীবাণু থাকে যা ফ্লসিংছাড়া পরিষ্কার করা অসম্ভব।

- দাঁত মাজার পাশাপাশি জিহবাও পরিষ্কারকরা উচিৎ। এটি মুখগহ্বর সুস্থ রাখে।

- ছয়মাস পরপর ডেন্টিস্টের কাছে পরীক্ষাকরানো উচিত। দাঁতের ওপরে জমে থাকা পাথর সরাতে স্কেলিং করানো যেতে পারে।

- দিনে অন্তত আট গ্লাস পানি পান করুন।

- প্রতি দুতিন ঘন্টা পরপর কম ক্যালোরিরছোট ছোট খাবার খান।

- কাঁচা রসুন, পেঁয়াজ এবং অ্যালকোহল পরিহারকরুন।

- মাঢ়ি বা মুখে কোনো সমস্যা না থাকারপরেও দুর্গন্ধ হলে গ্যাস্ট্রিসাইটিস, হাইয়েটাস হার্নিয়া, ডায়বেটিস, যকৃতের রোগবিষয়েডাক্তারি পরীক্ষা করান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক