বিকালের নাস্তা

ভেজিটেবল চিজ বল এবং ব্রাউনি তৈরির পদ্ধতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2015, 10:17 AM
Updated : 24 Dec 2015, 10:17 AM

রেসিপি দিয়েছেন আফরোজা মেরী।

ভেজিটেবল চিজ বল

উপকরণ: মোৎজারেলা চিজ ১ কাপ। সিদ্ধ কাঁচাকলা ২টি। ফুলকপি ১/৪ কাপ (কেটে নেওয়া)। ক্যাপ্সিকাম ১/৪ কাপ (কেটে নেওয়া)। গাজর কিউব  ১/৪ কাপ। কাঁচামরিচ-কুচি ৩ টেবিল-চামচ। ধনেপাতা-কুচি ১ টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। পেঁয়াজকুচি ৩ টেবিল-চামচ। পাউরুটি ১ টুকরা (ছোট ছোট করে কাটা)। ডিম ১টি। লবণ স্বাদ মতো। বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো। তেল পরিমাণ মতো।

পদ্ধতি: চিজ কিউব করে কেটে রাখুন। কাঁচাকলা ভর্তা করে নিন। বিস্কুটের গুঁড়া, তেল আর অর্ধেক চিজ বাদে বাকি সব উপকরণ মাখিয়ে নিন। মিশ্রণটা অল্প অল্প করে নিয়ে ছোট ছোট বল তৈরি করুন আর তার মধ্যে কিউব করা চিজ দিন।

বলগুলো বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর গরম ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

ব্রাউনি

উপকরণ: চকলেট স্প্রেড ১ কাপ (বাজারে কাঁচের বোতলে পাওয়া যায়, যেটা পাউরুটির উপর মাখিয়ে খায়)। ময়দা ৩,৪ কাপ। কোকো পাউডার দেড় টেবিল-চামচ। ডিম ২টি। মাখন আধা কাপ। চিনি আধা কাপ এবং ১ টেবিল চামচ। কাঠবাদাম ১ মুঠ(ইচ্ছা)। ভ্যানিলা এইসেন্স ১ চা-চামচ। লবণ ১ চিমটি।

পদ্ধতি: ওভেন প্রিহিট করতে দিন ১৮০/২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।

একটি বাটিতে গলানো মাখন, চিনি ও ডিম বিট করুন ২ মিনিট। এতে চকলেট স্প্রেড এবং ভ্যানিলা এইসেন্স দিয়ে ৩০ সেকেন্ড বিট করে, ময়দা, কোকো পাউডার এবং লবণ বিটারের লো স্পিডে দিয়ে ভালো করে মেশান যেন কোনো জমাট বাঁধা না থাকে।

কেক প্যানে মাখন লাগিয়ে তাতে মিশ্রণটা ঢেলে ১৮০/২০০ সেলসিয়াস তাপমাত্রায় ২০ থেকে ২৫ মিনিট বেইক করুন।

নামিয়ে ঠাণ্ডা করে কেটে নিন। কাটার আগে উপর দিয়ে চকলেট স্প্রেড করে, কাঠবাদাম-কুচি দিয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।