হিমেল দিনেও সানস্ক্রিন

শীতের কুয়াশা ঢাকা দিনগুলোতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2015, 10:17 AM
Updated : 6 Feb 2016, 11:19 AM

গ্রীষ্মের কড়া রোদ সরাসরি ত্বকের ক্ষতি করেকে। তবে শীতের সময় কুয়াশার ফাঁকে সূর্যের যে রশ্মিগুলো পৌঁছায় সেগুলোও ত্বকের ক্ষতি করতে পারে যা আমরা অনেকেই বুঝতে পারি না। এসময় সানস্ক্রিন ব্যবহার না করা হলে ত্বক বুড়িয়ে যাওয়া বা পুড়ে যাওয়া ইত্যাদি সমস্যা হতে পারে।

এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখা দরকার। তাই সবচাইতে উপকারী হল ক্রিম বেইজের সানস্ক্রিন ব্যবহার করা। এমন পরামর্শই দেন ত্বক বিশেষজ্ঞরা।

ত্বকের ধরন ভেদে সানস্ক্রিন বেছে নিতে হয়। অ্যাসথেটেশিয়ান, কসমেটোলজিস্ট এবং দিল্লির আল্পস বিউটি ক্লিনিকের প্রতিষ্ঠাতা ভারতি তানিজা এ বিষয়ে কিছু পরামর্শ দেন।

শুষ্ক ত্বক: এই মৌসুমে আর্দ্রতা হারিয়ে আরও বেশি মলীন হয়ে যায়। ফলে ত্বকের চামড়া ওঠা এবং খসখসে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এ কারণে ত্বক আর্দ্র রাখতে এমন সানস্ক্রিন বেছে নিতে হবে। ফলে ত্বকের শুষ্কভাব দূর হবে এবং ত্বক পুষ্টি পাবে।

তৈলাক্ত ত্বক: যাদের আছে তাদের সাধারণত শীতের সময় সমস্যায় পড়তে হয় কম। কারণ ত্বক স্বাভাবিকভাবেই আর্দ্রতা ধরে রাখতে পারে অন্যদের তুলনায় কিছুটা বেশি। তাদের উচিত ওয়াটার বেইজ বা পানি ভিত্তিক সানস্ক্রিন বেছে নেওয়া। এতে ত্বক আর্দ্র থাকবে এবং তেল চিটচিটেও হবে না আবার সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও বাঁচবে। তাছাড়া তৈলাক্ত ত্বকের জন্য অ্যালোভেরার নির্যাস সমৃদ্ধ ক্রিমও বেশ উপকারী।

মিশ্র ত্বক: এক্ষেত্রে টি-জোন অর্থাৎ কপাল, নাক ও থুতনি এই অংশটুকু তৈলাক্ত হয়ে থাকে। অন্যদিকে গাল এবং থুতনির নিচের অংশ শুষ্ক হয়। তাই ত্বকের এই দুই অংশের যত্ন নিতে হয় আলাদাভাবে। টি-জোনে ওয়াটার বেইজ সানস্ক্রিন ব্যবহার করে অন্যান্য অংশে ক্রিম বেইজ ফাউন্ডেশন ব্যবহার করতে হবে।

স্বাভাবিক ত্বক: গরমের সময় খুব একটা সমস্য না হলেও শীতে শুষ্ক হয়ে যায় এরকম ত্বক। তাই শীতে শুষ্ক ত্বকের মতোই যত্ন নিতে হয়। এক্ষেত্রে বেছে নিতে হবে ক্রিম বেইজ সানস্ক্রিন যা সূর্যের রশ্মি থেকে বাঁচানোর পাশাপাশি ত্বক ময়েশ্চারাইজও করবে।

সংবেদনশীল ত্বক: অতিরিক্ত কেমিকল এবং সুগন্ধি মিশ্রিত সানস্ক্রিন এড়িয়ে চলা উচিত সংবেদনশীল ত্বকের অধিকারীদের। অ্যালার্জি হতে পারে এমন উপাদান মিশ্রিত যেকোনো প্রসাধনী এড়িয়ে চলতে হবে। এক্ষেত্রে হালকা উপাদানে তৈরি সানস্ক্রিন বেছে নিতে পারেন সংবেদনশীল ত্বকের অধিকারীরা।

প্রতীকী ছবির মডেল: তমশ্রী। ছবি: প্রামানিক।