শিশুদের জন্য আকর্ষণীয় খাবার

সন্তান খেতে না চাইলে সাধারণ খাবারকে পরিবেশন করতে পারেন কিছুটা ভিন্ন ধাচে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2015, 10:56 AM
Updated : 2 August 2016, 10:58 AM

প্রতিদিন একই ডিম, দুধ, খিচুড়ি বা সেরেলাক এমন স্বাস্থ্যকর খাবারগুলো শিশু নাও খেতে চাইতে পারে। তবে এই খাবারগুলোই তাদের পছন্দ মতো আকর্ষণীয়ভাবে পরিবেশন করলেই তারা আগ্রহ নিয়ে খাবে।

এমনটাই বলেন ভার্চুয়াল রেস্টুরেন্ট বাইটক্লাব ডটইন’য়ের খাদ্য বিশেজ্ঞ এবং শেফ সুমায়া শ্রি।

তিনি শিশুদের জন্য আকর্ষণীয়ভাবে খাবার উপস্থাপনের কিছু পান্থা উল্লেখ করেন।

রঙিন খাবার: শিশুরা উজ্জ্বল রং পছন্দ করে। তাই খাবারের ক্ষেত্রেও উজ্জ্বল রং তাদের আকৃষ্ট করবে। খাবারে রঙিন সবজি ও ফলের ব্যবহার খাবার আকর্ষণীয় করে তুলবে। আর বিভিন্ন ফল ও সবজির ব্যবহারে শিশু পর্যাপ্ত পরিমাণে পুষ্টি ও খনিজ উপাদান পাবে যা স্বাস্থ্য ও বৃদ্ধির জন্য অত্যন্ত জরুরি।

বিভিন্ন আকারে সাজিয়ে খাবার পরিবেশন করুন: শিশুরা একই ধরনের খাবার খেতে চায় না। তাই বিভিন্ন আকৃতিতে কেটে খাবার সাজিয়ে পরিবেশন করলে তা খেতে আগ্রহ পাবে শিশুরা। সবজি, ফল, পনির, ডিম ইত্যাদি তারা, স্মাইলি ইত্যাদি মজাদার আকারে কেটে প্লেটে সাজিয়ে শিশুদের সামনে পরিবেশন করা যেতে পারে।

খাবারের মজাদার নামকরণ: খাবারের প্রচলিত নাম শুনলে শিশুরা নাক সিঁটকাতে পারে। তাই তাদের সামনে খাবার পরিবেশন করা যেতে শিশুদের পছন্দসই নামকরণ করে। ফলে তাদের মনে হবে খাবারটি নতুন কোনো খাবার। ফলে তারা খেতে আগ্রহী হবে। যেমন- ফুলকপির নাম দেওয়া যেতে পারে ‘বেবি ট্রি’, মটরশুঁটির নামকরণ হতে পারে সবুজ মার্বেল ইত্যাদি।

আকর্ষণীয় পরিবেশনা:
সুন্দরভাবে পরিবেশিত খাবারের প্রতি আগ্রহ সবারই বেশি থাকে। সুন্দরভাবে কেটে এবং সাজিয়ে শিশুদের সামনে খাবার পরিবেশন করা হলে তারা খাওয়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে।

খাবার  বাছাই এবং সাজাতে শিশুর মতামত নিন: খাবার বাছাই এবং সাজানোর সময় শিশুর মতামত নিতে পারেন। বাড়ন্ত শিশুদের ক্ষেত্রে তারা কী ধরনের খাবার পছন্দ করবে এবং তা কীভাবে পরিবেশন করা হলে তারা খেতে আগ্রহী হবে এসব বিষয়ে মতামত নেওয়া যেতে পারে। এতে তারা নিজের পছন্দের খাবার খাওয়ার বিষয়ে আগ্রহী হয়ে উঠবে।

ছবির মডেল: রুহান ও আঁখি। ছবি: আসাদুজ্জামান প্রামানিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক