দুধ-কুলি বা পুলি পিঠা

শীতের উপভোগ করুন দারুণ এই পিঠার স্বাদে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2015, 08:52 AM
Updated : 8 Dec 2015, 08:53 AM

রেসিপি দিয়েছেন আনিসা হোসেন।

উপকরণ: আড়াই কাপ চালের গুঁড়া। আধা কাপ ময়দা। দেড় কাপ পানি। আধা চা-চামচ লবণ। আধা চা-চামচ ঘি। দুধ দেড় কেজি। ১ কাপ চিনি (স্বাদ মতো)। ১/৩ কাপ গুঁড়াদুধ (ইচ্ছা)। ৪ টেবিল-চামচ কনডেন্সড মিল্ক। দেড় কাপ নারিকেল কুড়ানো। এলাচ ২,৩টি।

পদ্ধতি: পিঠার ভেতরে পুরের জন্য দেড় কাপ নারিকেল কুড়ানো (সামান্য রেখে দিতে হবে পরে দুধের মধ্যে দেওয়ার জন্য)।

এখন বাকি নারিকেলের সঙ্গে পাঁচ থেকে ছয় চামচ চিনি দিয়ে ফ্রাইপ্যানে সাত থেকে আট মিনিট ভেজে নিতে হবে (নারিকেলের পানি শুকাতে যতক্ষণ লাগে)। এই পুর পিঠার ভেতরে দিতে হবে।

দুধের সঙ্গে গুঁড়াদুধ, চিনি, কনডেন্সড মিল্ক আর এলাচ মিশিয়ে জ্বাল দিন। পিঠা বানানো হতে হতে দুধ খুব সুন্দর জ্বাল হয়ে হালকা রং হবে।

অন্য পাতিলে পানির সঙ্গে লবণ এবং ঘি দিয়ে গরম করুন। ফুটানো পানির সঙ্গে চালের গুঁড়া ও ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে চুলা বন্ধ করে দিয়ে খামির করতে হবে।

রুটি বানানোর পিঁড়িতে গরম গরম খামির খুব ভালো করে মথে নিন। এখন খামিরটা ১০ ভাগ করুন।

এক একটি ভাগ দিয়ে ছোট ছোট রুটি বেলে অথবা হাত দিয়ে চেপে পাতলা করে ভিতরে নারিকেলর পুর দিয়ে কুলিপিঠা তৈরি করুন। এভাবে সব পিঠাগুলো তৈরি করে নিন।

এখন বানানো কুলিপিঠা, ফুটিয়ে রাখা দুধের মধ্যে দিয়ে চুলার আঁচ কম রেখে ১০ মিনিট রান্না করতে হবে। হাঁড়ি আস্তে ঝাঁকিয়ে পিঠার সঙ্গে দুধ মিশিয়ে নিন।

১০ মিনিট রান্নার পর কুড়ানো নারিকেল দিয়ে আরও দুতিন মিনিট রান্না করে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন মজাদার দুধ কুলি পিঠা। 

* চালের গুঁড়া বাসায় করে নিতে পারেন। পোলাওয়ের চাল পানিতে চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রেখে পরে পানি ঝরিয়ে, কাপড় দিয়ে পানি মুছে নিতে হবে। চাল পাখার নিচে ছড়িয়ে রাখতে হবে। চালের পানি খুব ভালো করে শুকিয়ে গেলে ব্লেন্ডারে মিহি করে গুঁড়া করে ফেলুন।