চাইনিজ খাবার

মৌসুমি সবজি দিয়ে তৈরি করুন বাঙালি কায়দার চীনা খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 11:34 AM
Updated : 28 Nov 2015, 11:34 AM

রেসিপি দিয়েছেন আনিসা হোসেন।

এগ ফ্রাইড রাইস

উপকরণ: রান্না করা ভাত ২ কাপ। ডিম ৩টি। রসুন মিহিকুচি ১ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ১টি। মটরশুঁটি ১ কাপ। গাজর ছোট কিউব করে কাটা আধা কাপ। ক্যাপসিকাম ছোট কিউব করে কাটা আধা কাপ। সয়া সস আধা টেবিল-চামচ। কাচাঁমরিচ (ইচ্ছা)। তেল ৫ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: তেল গরম করে, ডিম দিয়ে নেড়ে ঝুরি করে ভেজে নিন। ভাজা ডিমের সঙ্গে রসুন, পেঁয়াজকাটা এবং সয়া সস দিয়ে আরও দুই মিনিট ভাজতে হবে। ভাজা

হলে গাজর ও মটরশুঁটি দিয়ে আবার তিন থেকে চার মিনিট ভাজুন।

এখন ভাত দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিয়ে ভাজুন।

* গাজর এমন ছোট করে কেটে নিতে হবে যাতে তিন, চার মিনিটে সিদ্ধ হয়ে যায়। ভাত দিয়ে ভাজার সময় যদি মনে হয় যে পুড়ে যাচ্ছে,তাহলে অল্প পানি দিয়ে ভাজতে হবে।

সুইট অ্যান্ড সাওয়ার চিকেন

মুরগি ভাজার জন্য: হাড় ছাড়া মুরগি ৫০০গ্রাম। দুধ আধা কাপ। ডিম ১টি। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ৬ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। তেল ১ কাপ।

সুইট অ্যান্ড সাওয়ার গ্রেইভি: আনারস কেটে পরিমাণ মতো চিনি দিয়ে ব্লেন্ডারে জুস তৈরি করে চালনিতে ছেঁকে নিন। টমেটো সস ৭, ৮ টেবিল-চামচ। সয়াসস ২ টেবিল-চামচ। আনারস কাটা ১ কাপ। সবজি— গাজর, ক্যাপসিকাম পরিমাণ মতো। বড় বড় করে পেঁয়াজ কাটা। শুকনা মরিচকুচি ২ টেবিল-চামচ। লাল খাবার রং ১ ফোঁটা। তেল ৪ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।

যেহেতু টোমেটো ও সয়া সসে প্রচুর লবণ থাকে তাই এই তরকারিতে লবণ খেয়াল করে দেবেন৷

পদ্ধতি: হাড় ছাড়া মুরগি ছোট ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল বাদে মাংস-সহ বাকি সব উপকরণ দিয়ে মেখে গরম তেলে হালকা বাদামি করে

ভেজে তুলে রাখুন৷

কর্নফ্লাওয়ার এক কাপ পানিতে গুলিয়ে রাখুন৷

অন্য কড়াইতে তেল গরম করে সবজি আর পেঁয়াজগুলো দিয়ে ১ মিনিট ভেজে নিন এবং আনারসের জুস দিয়ে টমেটো সস, শুকনা মরিচকুচি, সয়া সস, লাল খাবার রং এবং আনারসের টুকরা দিয়ে তিন, চার মিনিট রান্না করুন।

পানিতে গুলানো কর্নফ্লাওয়ার দিয়ে সঙ্গে সঙ্গে ভাজা মুরগিগুলো দিয়ে চার থেকে পাঁচ মিনিট নেড়েচেড়ে মিশিয়ে লবণ চেখে দেখুন। লাগলে আরও লবণ দিন এবং নামিয়ে নিন।

মনে রাখেবেন রান্নার সময় চুলার আঁচ বাড়ানো থাকবে৷ সাধারণত চাইনিজ রান্নাগুলোতে সব সময় চুলার আঁচ বাড়ানো অবস্থায় থাকে।

চাইনিজ বিফ উইথ ভেজিটেবল

উপকরণ

মাংস মেরিনেইশন: গরুর মাংস আধা কেজি হাড় ছাড়া। রসুনবাটা ১ টেবল-চামচ। সয়াসস ২ টেবিল-চামচ। পাপরিকা পাউডার ১ টেবিল-চামচ অথবা মরিচগুঁড়া। লেবুর রস ১ টেবিল-চামচ। তিলের তেল ১ টেবিল-চামচ।

মাংস পাতলা করে কেটে নিন৷ মাংসের সঙ্গে সব উপকরণ মেখে মেরিনেইট করে রাখুন কিছুক্ষণ৷

অন্যান্য উপকরণ: দুই টুকরা আদা কাটা। পেঁয়াজ বড় বড় করে কাটা পরিমাণ মতো। সবজি— গাজর ও ফুলকপি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। শুকনামরিচ ১ চা-চামচ। লবণ খুবই অল্প। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। চিকেন স্টক ২ কাপ অথবা সাধারণ পানি। মাখন ৩ টেবিল-চামচ অথবা ঘি।

পদ্ধতি: চিকেন স্টকের সঙ্গে কর্নফ্লাওয়ার গুলিয়ে রাখুন৷

ফ্রাই প্যানে মাখন গরম হলে মেরিনেইট করা গরুর মাংস দিয়ে দিন পাঁচ থেকে ছয় মিনিট ভেজে নিন৷ মাংস ভাজা হলে আদা ও পেঁয়াজ কাটা দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন৷

এবার কাটা সবজিগুলো দিয়ে আরও এক থেকে দুই মিনিট ভেজে, কর্নফ্লাওয়ার গুলিয়ে রাখা চিকেন স্টক সঙ্গে শুকনা মরিচকুচি এবং গোলমরিচ গুঁড়া দিন। এভাবে তিন থেকে চার মিনিট ঢেকে রান্না করুন৷

সবজি আধা সিদ্ধ হয়ে ঝোল ঘন হলে নামিয়ে নিন ৷

হালকা ঘন ঝোল থাকতে নামিয়ে ফেলুন কারণ কর্নফ্লাওয়ারের কারণে ঠাণ্ডা হলে আরও একটু ঘন হবে৷

সমন্বয়ে: ইশরাত মৌরি।