ত্বকের শ্বাসপ্রশ্বাস

সুন্দর ও সতেজ রাখতে ত্বকের শ্বাস নেওয়া জরুরি। আর এ কারণে ত্বকের লোমকূপ যেন বন্ধ না হয়ে যায় সেদিকে বিশেষ নজর দিতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2015, 11:03 AM
Updated : 19 Nov 2015, 11:08 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয় ধুলাবালি জমে ত্বকের ছোট লোমকূপগুলোকে বন্ধ করে দেয়। তাছাড়া মৃতকোষ জমে ত্বক আরও প্রাণহীন হয়ে যায়।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে এই মৌসুমে ত্বক পরিষ্কারের বিশেষ কিছু ধাপ উল্লেখ করা হয়। ওই বিষয়গুলো এখানে তুলে ধরা হলো।

শুকনা ত্বক ব্রাশ করা: গোসলের আগে একটি নরম ব্রিসেলসের ব্রাশ দিয়ে পুরো ত্বক হালকাভাবে ব্রাশ করে নিন। হালকা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ব্রাশ করতে হবে শরীরে। বিশেষভাবে পা থেকে শুরু করতে হবে। এতে জমে থাকা মৃত কোষ উঠে যাবে তাছাড়া ত্বকে কোনো ধরনের ফোলাভাব থাকলে তাও কমে আসবে। এ প্রক্রিয়ায় ত্বকের রক্তসঞ্চালনও বৃদ্ধি পায়। এরপর শরীরে ভালোভাবে জলপাই বা বাদামতেল মালিশ করে কিছুক্ষণ অপেক্ষা করে তারপর গোসলে যেতে পারেন।

ডিটক্সিফাই বাথ: বাথটাবে কুসুম গরম পানি নিয়ে তাতে এক কাপ বাথ সল্ট, এক কাপ সি সল্ট, এক কাপ তিলের তেল মিশিয়ে গা ভিজিয়ে রাখতে হবে। এতে ত্বকে জমে থাকা দূষণ দূর হয়ে যাবে।

প্রসাধনীতে ভিন্নতা: দীর্ঘদিন একই প্রসাধনী ব্যবহার না করে মাঝে মধ্যে পরিবর্তন আনা যেতে পারে। অথবা প্রসাধনী ব্যবহার কিছুদিনের জন্য এড়িয়ে চলা যেতে পারে। অন্তত এক সপ্তাহ প্রসাধনী ব্যবহার এড়িয়ে চললে তা ত্বকের জন্য বেশ উপকারী।

এছাড়াও দিনের বিভিন্ন সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত। সময় ভেদে ত্বকের যত্ন নিতে হবে।

সকালে ত্বকের যত্ন: সকালে ঘুম থেকে উঠেই প্রথমে হালকা ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে ত্বকে। ঘর থেকে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। যতটা সম্ভব মেইকআপ এড়িয়ে চলুন।

রাতে যত্ন: ঘুমানোর আগে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে যেন কোনো মেইকআপ বা ধুলাবালি জমে না থাকে। এরপর ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে হবে।

ছবির মডেল: কানক। ছবি: আসাদুজ্জামান প্রমানিক।