সবজি-ফলের কাস্টার্ড

ফল আর সবজিতে মুখ মিষ্টি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2015, 11:15 AM
Updated : 15 Nov 2015, 11:16 AM

রেসিপি দিয়েছেন নদী সিনা।

প্রথমে ফল ও সবজিটা প্রস্তুত করে তারপর গ্রেইভিটা তৈরি করে নিতে হবে।

ফল ও সবজি তৈরি

উপকরণ: মিহি কুচি করা লাউ আধা কাপ। গাজর কুচি ১ কাপ। আপেল ১টি । নিজের পছন্দ মতো যে কোনো ফল ১ কাপ। কনডেন্সড মিল্ক সিকি কাপ। পেস্তাবাদাম ২ টেবিল-চামচ। গোলাপজল ১ চা-চামচ। ঘি ১ টেবিল-চামচ। চিনি আধা কাপ। মাখন গলানো সিকি কাপ। গুঁড়াদুধ আধা কাপ। জেলো পাউডার ১ প্যাকেট। বুন্দিয়া দেড় কাপ। মাওয়া আধা কাপ।

পদ্ধতি: লাউ ও আধা কাপ গাজরকুচি সিদ্ধ করে পানি খুব ভালো ভাবে চেপে বের করে নিন। এবার গলানো মাখন, লাউ, চিনি ও গোলাপজল একসঙ্গে জ্বাল দিন। একটু পর কনডেন্সড মিল্ক মিশিয়ে দিয়ে নাড়তে হবে।

পানিটা টেনে শুকিয়ে এলে, মাওয়া ও গুঁড়াদুধ দিন। নামিয়ে ঠাণ্ডা করে বুন্দিয়া মেশান। মিশ্রণটা অল্প অল্প করে হাতে নিয়ে, ছোট ছোট মিষ্টির মতো বানিয়ে ফেলুন।

দুই কাপ পানিতে জেলো পাউডার গুলিয়ে সমান ট্রেতে ঢেলে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হয়ে জমে গেলে, ছোট ছোট কিউব করে কেটে রাখুন।

বাকি গাজর, ১ টেবিল-চামচ ঘি ও চিনি একসঙ্গে নিয়ে জ্বাল দিন। ফল কিউব করে কেটে রাখুন।

কাস্টার্ডের গ্রেইভি তৈরি

উপকরণ: পানি ২ কাপ। গুঁড়াদুধ ২ কাপ। চিনি ১ কাপ। ডিমের কুসুম ২টি। কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ। দুধের মালাই ১ কাপ।

পদ্ধতি: মালাই ও ডিমের সাদা অংশ বাদে বাকি সব উপকরণ ব্লেন্ড করে জ্বাল দিতে বসিয়ে দিন চুলায়। ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে ডিমের সাদা অংশের মেরাং ও দুধের মালাই মিশিয়ে বিট করুন।

ফল ও সবজি দিয়ে কাস্টার্ড পরিবেশন

পরিবেশন পাত্রে প্রথমে গাজর ও তার ওপর লাউয়ের বলগুলো সাজিয়ে কাস্টার্ডের গ্রেইভিটা ঢেলে দিন। উপরে ফলগুলো দিয়ে পেস্তা ও কাঠবাদাম ছড়িয়ে দিন। জেলোর কিউবগুলো ছড়িয়ে দিয়ে ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।