হালকা পাতলা থাকতে

কারণ নতুন এক গবেষণায় দেখা গেছে, বাড়তি কিছু না করেই যারা পাতলা গড়নের তারা সকালের নাস্তায় খান ফল, দুগ্ধজাত খাবার, সিরিয়াল এবং ওটস।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2015, 04:42 PM
Updated : 11 Nov 2015, 04:42 PM

যেসব মানুষ স্বাভাবিকভাবেই পাতলা গড়নের এবং যাদের কখনও ওজন বেড়ে যাওয়ার ঝামেলা পোহাতে হয়নি তারা কী খান তা খুঁজে বের করতে চেয়েছিলেন কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা।

ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, গবেষণায় দেখা যায় অংশগ্রহণকারীদের এক তৃতীয়াংশের বেশি দুপুরের খাবারে খান সালাদ। মাংসের ক্ষেত্রে বেশিরভাগেরই পছন্দ মুরগির মাংস। আর রাতর খাবারে সালাদ আবশ্যক।   

গবেষণার প্রতি ১০ জন অংশগ্রহণকারীর একজন ছিলেন নিরামিষভোজী। তবে সকল স্বাস্থ্যকর অভ্যাসের বাদ দিয়ে অংশগ্রহণকারীদের অর্ধেকই ডায়েট করেন না বলে জানিয়েছেন।

যারা ডায়েট করেন তারা সকালের নাস্তা এড়িয়ে যেতে আগ্রহী হলেও, পাতলা শরীরের অধিকারীরা খুব কমই কোনো বেলার খাবার বাদ দেন। গবেষণার অংশগ্রহণকারীদের মধ্যে সকালের নাস্তা বাদ দেন মাত্র চার শতাংশ।

গবেষণার প্রধান লেখক আনালিনা ভুয়োরিনেন বলেন, “গবেষণাটি থেকে নেওয়ার মতো একটি গুরুত্বপূর্ণ উপদেশ হল পাতলা গড়নের মানুষদের একটি বড় অংশ সকালের নাস্তা খান। সকালের নাস্তার গুরুত্ব বিষয়ক অন্যান্য গবেষণাগুলোও একই উপদেশ দেয়।”

তিনি আরও বলেন, “তবে লক্ষণীয় হল তারা শুধু সকালে খাবার খেয়েছেন তা নয়, তারা স্বাস্থ্যকর খাবার খেয়েছেন।”

গবেষণায় জানা গেছে, সকালের নাস্তায় পাতলা গড়নের মানুষদের সবচেয়ে বেশি খাওয়া খাবারগুলো হল ফল (৫২ শতাংশ), দুগ্ধজাত খাবার (৪১ শতাংশ), ঠাণ্ডা সিরিয়াল (৩৩ শতাংশ)।

আরও খেয়েছেন রুটি (৩২ শতাংশ), ডিম (৩১ শতাংশ), গরম সিরিয়াল (২৯ শতাংশ) এবং কফি (২৬ শতাংশ)। আর স্ন্যাকসের ক্ষেত্রে ফল এবং বাদাম সবচেয়ে বেশি খাওয়া হয়।

ছবি: রয়টার্স।