উৎসবের মৌসুমেও আকর্ষণীয়

সহজ কিছু নিয়ম মানলেই উৎসবেও থাকা যাবে সুন্দর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2015, 10:22 AM
Updated : 7 Nov 2015, 10:22 AM

আমাদের দেশে শীতকাল মানে উৎসবের মৌসুম। আর উৎসব মানেই খাওয়া-দাওয়া। এবেহিসেবি হওয়ার কারণে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনাও থেকে যায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এ মৌসুমে নিজের স্বাস্থ্য ধরে রাখার কিছু সাধারণ টোটকা উল্যেখ করা হয়।

পর্যাপ্ত পানি পান: সুস্বাস্থ্যের জন্য সুস্থ বৃক্ক ও যকৃত অত্যন্ত জরুরি। কারণ এ দুটি অঙ্গ শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। তাই উৎসবের সময় বাড়তি খাবার খাওয়ার ফলে শরীরে বাড়তি বিষাক্ত পদার্থ দূর করতে প্রচুর পানি পান করতে হবে।

প্রতিদিন ব্যায়াম করা: বাড়তি খাবার মানে বাড়তি ক্যালরি ও চর্বি। আর তা দূর করতে প্রয়োজন ব্যায়াম। এ সময় নিয়ম করে প্রতিদিন অন্তত ২০ থেকে ৩০ মিনিট ব্যায়াম করতে হবে।

ডিটক্স চা পান: ডিটক্স চা বা ভেষজ উপাদানগুলো খাবার হজমে সাহায্য করে। আর এ জিনিসগুলো যে কোনো বড় দোকানে বেশ সহজলভ্য। তাছাড়া লেবু আর আদার মিশ্রণে ঘরোয়াভাবেই তৈরি করা যায় ডিটক্স চা। ক্যামমাইল ও এক্ষেত্রে বেশ উপকারী।

সহজপাচ্য খাবার গ্রহণ: উৎসব মানেই তেল, মসলা দেওয়া ভারি খাবার। এ খাবারগুলো হজমে বেশ সময় নেয়। তাই উৎসবের ফাঁকে হালকা ও সহজপাচ্য খাবার খেতে হবে। বিশেষ করে উচ্চ আঁশজাতীয় ও চর্বিযুক্ত খাবার এড়িয়ে, কম চর্বিযুক্ত খাবার, ফল ইত্যাদি খেতে হবে।

ফল ও সবজি: সবুজ শাকসবজি শরীরে প্রয়োজনীয় পুষ্টির জন্য উপকারী। আর ফল ও ফলের রসও স্বাস্থ্যের জন্য উপকারী। তাই এই খাবারগুলো বেশি পরিমাণে খেতে হবে।

ছবি: রয়টার্স।