সৌন্দর্য চর্চায় বিকল্প পন্থা

জানা থাকলে নিজের যত্ন নেওয়া এবং মেইকআপের কিছু বিষয় বেশ সহজ হয়ে যাবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2015, 10:47 AM
Updated : 1 Nov 2015, 10:53 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে মেইকআপ ও রূপচর্চার কিছু সহজ টোটকা তুলে ধরা হয়।

তেলতেলে ভাব দূর করতে হ্যান্ড স্যানিটাইজার

তাড়াহুড়ার সময় অনেক ক্ষেত্রেই মেইকআপ নতুন করে করা বা টাচআপ করা সম্ভব হয়ে ওঠে না। তবে দীর্ঘসময় বাইরে থাকার কারণে ত্বক তেলতেলেও হয়ে যায়। এ সমস্যার সমাধান হতে পারে হ্যান্ড স্যানিটাইজার। সামান্য স্যানিটাইজার হাতে নিয়ে তা মুখে আলতো করে চেপে ধরলে অতিরিক্ত তেল দূর হবে। এর উপর সামান্য পাউডার ছড়িয়ে দিলেই হবে।

নাকের জন্য চ্যাপস্টিক

শীতে শুষ্ক ঠোঁট কোমল রাখতে চ্যাপস্টিক বা লিপবাম বহুল ব্যবহৃত। তবে অতিরিক্ত শীতে নাকও শুষ্ক হয়ে যায়, অনেকের ক্ষেত্রে নাকের চামরাও উঠতে শুরু করে। এক্ষেত্রে নাক ও গালেও চ্যাপস্টিক লাগানো যেতে পারে।

ব্রণ দূর করতে দই

রূপচর্চায় দইয়ের ব্যবহার নতুন করে বলার প্রয়োজন নেই। একইভাবে ব্রণ দূর করতেও দই বেশ উপকারী। রাতে ঘুমানোর আগে ব্রণের উপর দই লাগিয়ে নিলে সারারাতে ব্রণের আকার কমে আসবে। দইয়ের প্রোটিন ব্রণের সিবাম এবং জমে থাকা তেল শুষে নেয়।

পুড়ে যাওয়া চুলের যত্নে কন্ডিশনার

চুল সোজা বা কোঁকড়া করার জন্য ব্যবহৃত যন্ত্রগুলোর তাপের কারণে অনেক সময় চুল পুড়ে যায়। যা অনেকেই এড়িয়ে যান। দ্রুত পদক্ষেপ নিলে ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করা সম্ভব। পুড়ে যাওয়া চুলে ভালো মানের কন্ডিশনার বেশি পরিমাণে লাগিয়ে কুসুম গরম পানিতে ভেজানো টাওয়াল দিয়ে পেঁচিয়ে রাখতে হবে ২০ মিনিট। এতে চুলের পোড়াভাব দূর হবে।

খুশকি দূর করবে অ্যাস্পেরিন

শ্যাম্পুর সঙ্গে দু’টি অ্যাস্পেরিন ট্যাবলেট গুঁড়া করে মিশিয়ে চুল ধুয়ে নিতে হবে। অ্যস্পেরিনের সিলিসাইলিক অ্যাসিড খুশকি দূর করতে সাহায্য করবে।

শুষ্ক পায়ের ঘরোয়া সমাধান

শুষ্ক পা বা পা ফাটার সমস্যা দূর করতে দুই চা-চামচ বাদামি চিনির সঙ্গে আধা কাপ নারিকেল তেল মিশিয়ে স্ক্রাবার তৈরি করতে হবে। এই মিশ্রণ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে পা মালিশ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেললেই পাওয়া যাবে মসৃণ পা।

মাথার ত্বকের তৈলাক্তভাব দূর করতে লেবু

যাদের মাথার ত্বকে অতিরিক্ত তেল হওয়ার সমস্যা রয়েছে তারা তুলা লেবুর রসে ভিজিয়ে মাথার ত্বকে লাগাতে পারেন। এতে তৈলাক্তভাব কম হবে।

ঢেউ খেলানো চুল পেতে স্ট্রেইটনারের ব্যবহার

অল্প পরিমান চুল নিয়ে চিকন করে বেণি করে নিতে হবে সম্পূর্ণ চুলে। এরপর ফ্ল্যাট আয়রন দিয়ে আয়রন করে নিতে হবে বেণিগুলো। বেণি খুলে ফেললেই পাওয়া যাবে ঢেউ খেলানো চুল।

দ্রুত নেইলপলিশ শুকাবে ফ্রিজার

নখে নেইলপলিশ দিয়ে ফ্রিজারের দরজা খুলে কিছুক্ষণ ঠাণ্ডার মধ্যে আঙুল রাখলেই নেইলপলিশ শুকিয়ে যাবে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক