পিৎজা পিনহুইল বান

নাস্তায় বা স্কুলের টিফিনে অনন্য।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2015, 10:34 AM
Updated : 29 Oct 2015, 10:34 AM

রেসিপি ইসরাত জাহান বিথী

উপকরণ

পিৎজা ডো এর জন্য: ময়দা আড়াই কাপ। ইস্ট দেড় চা-চামচ। লবণ আধা চা-চামচ। চিনি  ১ টেবিল-চামচ। গুঁড়াদুধ ২ টেবিল-চামচ। তেল বা গলানো মাখন ৩ টেবিল-চামচ। কুসুম গরম পানি পরিমাণ মতো

পিৎজার ফিলিংয়ের জন্য: চিকেন সসেজ কুচি করা ২,৩ টি। পেঁয়াজকুচি ৩ টেবিল-চামচ। ক্যাপসিকাম কুচি ছোট ১টি। তেল ১ টেবিল-চামচ। টমেটোর দানা ফেলে কুচি করা মাঝারি ১টি। অলিভ কুচি ৫,৬ টি। টমেটো সস ৪,৫ টেবিল-চামচ। ড্রাই অরিগানো ১ চা-চামচ। শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ (ইচ্ছা)। গলানো মাখন ২ টেবিল-চামচ। মোৎজরেলা চিজ, ঝুরি করা আধা কাপ।

পদ্ধতি

প্রথমে একটা বড় বাটিতে ময়দা, লবণ, চিনি, ইস্ট, গুঁড়াদুধ ও গলানো মাখন মিশিয়ে নিতে হবে। তারপর পরিমাণ মতো কুসুম গরম পানি দিয়ে একটু নরম ডো বা খামির তৈরি করে হাত দিয়ে পাঁচ-ছয় মিনিট ভালো করে ময়ান করতে হবে। পিৎজার এই ডোয়ের উপরে অল্প তেল মাখিয়ে ঢেকে, গরম জায়গায় এক ঘণ্টা রাখতে হবে ফুলে ওঠার জন্য।

একটা প্যানে এক টেবিল-চামচ তেল দিয়ে এর মধ্যে চিকেন সসেজকুচি, পেঁয়াজকুচি ও ক্যাপসিকাম-কুচি দিয়ে মাঝারি আঁচে দুতিন মিনিট ভেজে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। সবজির রং ঠিকই থাকবে। পিৎজার খামির ফুলে উঠলে হাত দিয়ে চেপে ভেতরের বাতাস বের করে হালকা ভাবে একটু ময়ান দিয়ে নিন।

পুরো খামির দিয়ে একটা বড় এবং আয়তাকার রুটি বেলতে হবে। পুরো রুটির উপরে টমেটো সস ছড়িয়ে দিন। সসের উপরে ভাজা চিকেন সসেজ, সবজি, টমেটো-কুচি, অলিভ-কুচি ছড়িয়ে দিন। এর উপরে কিছু অরিগানো ও শুকনা মরিচগুঁড়া এবং (দুই টেবিল-চামচের মতো মোৎজারেলা চিজ রেখে) বাকি চিজ ছড়িয়ে দিন।

তারপর এই রুটির একপাশ থেকে মুড়িয়ে জ্যাম রোলের মতো করে রোল করুন আস্তে আস্তে। রোলটি একটি ধারালো ছুরি দিয়ে এক ইঞ্চি মোটা করে চাক চাক করে কাটুন।

এখন একটা আয়তাকার অথবা চার কোণা বেইকিং ডিশের মধ্যে সামান্য তেল মাখিয়ে নিয়ে অল্প করে শুকনা ময়দা ছিটিয়ে দিয়ে রোলের টুকরাগুলো একটু দুরে দুরে রাখুন। ঢেকে আবার গরম জায়গায় ২০ থেকে ২৫ মিনিট রাখতে হবে, যেন রোলগুলো ফুলে ওঠে।

ইলেকট্রিক ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করুন ১০ মিনিটের মতো। এখন পিৎজরোলগুলোর ওপরে গলানো মাখন ব্রাশ করে দিন। তারপর প্রতিটির ওপরে কিছু অরিগানো, শুকনা মরিচগুঁড়া ও দুই টেবিল-চামচ ঝুরি করা চিজ ছড়িয়ে দেবেন।

এখন পিৎজ বানের ডিশটা প্রিহিট করা ওভেনের মাঝের র‌্যাকে রেখে ২০ থেকে ২৫ মিনিট বেইক করুন। উপরে হালকা বাদামি রং হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পিৎজা পিন হুইল বান।

এখানে আট থেকে ১০টি পিনহুইল বান হবে।

* পিৎজার ডো বা খামির যত নরম হবে বানও তত নরম হবে। আর চিকেন সসেজ, পেঁয়াজ, ক্যাপসিকাম একটু ভেজে না নিলে বেইক করার সময় সবজি পানি ছেড়ে দেয়। ফিলিং যার যার ইচ্ছা মতো দিতে পারেন। তবে তা মিহি কুচি করে দিলে রুটি রোল করতে সুবিধা হবে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।