খাবার থেকে ব্রণ

সুন্দর ও ব্রণ মুক্ত ত্বকের জন্য চাই সঠিক খাদ্যাভ্যাস।

ফাল্গুনী সান্যাল জুঁইবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2015, 11:01 AM
Updated : 19 Oct 2015, 06:17 PM

ব্রণের সমস্যায় ভোগেননি এমন মানুষ পাওয়া বেশ দুষ্কর। বয়ঃসন্ধিতে ব্রণের সমস্যা যেমন প্রকোট, একটা সময় সেটার পরিমাণ কমেও আসে। তারপরও অনেকের ব্রণ, ব্ল্যাক হেডস ইত্যাদির সমস্যা হয়ে থাকে।

খাদ্যপুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয় শারীরিক বিভিন্ন সমস্যা, পুষ্টিকর খাবারের অভাব, হরমোনের সমস্যা ইত্যাদি কারণেও ব্রণ হতে পারে।

এই প্রতিবেদনে ব্রণ হওয়ার বিভিন্ন কারণ এবং সমাধান দেওয়া হল।

ব্রণ হওয়ার কারন-

ব্রণ হওয়ার পেছনে শরীরে ‘হরমনাল ইমব্যাল্যান্স’ বা ভারসাম্যহীনতা কে দায়ী করে থাকেন অনেকেই। আবার অনেক সময় বিভিন্ন ওষুধ যেমন অ্যান্টিবায়োটিকস, স্টারয়েডস কিংবা অতিরিক্ত মাত্রার ভিটামিন-বি দায়ী হতে পারে।

এছাড়াও বিভিন্ন প্রসাধনী সামগ্রী ব্যবহারের ফলেও ব্রণ হয়ে থাকে। তবে সবচাইতে গুরুত্বপূর্ণ হল খাদ্যাভ্যাসও ব্রণের কারণ।

খাবার যেমন আমাদের শরীর সুস্থ ও কর্মক্ষম রাখতে সাহায্য করে, একইভাবে ত্বক সুন্দর ও ব্রণমুক্ত রাখতেও সঠিক ও পুষ্টিকর খাবার জরুরি।

সুন্দর ত্বকের জন্য যেধরনের খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে

- কিছু খাবার মানুষ ভেদে একেক ধরনের প্রভাব ফেলে থাকে। বিশেষ করে বাদাম, দুগ্ধজাতীয় খাবার, কোমল পানীয় এবং ক্যাফেইন ভিন্ন রকম প্রতিক্রিয়া সৃষ্টি করে। অনেকের ক্ষেত্রেই এ ধরনের খাবার খাওয়ার ফলে ত্বকে ব্রণের সমস্যা হয়ে থাকে। তাই নিজের ত্বকের জন্য কোন খাবারটি ক্ষতিকর সে বিষয়ে সচেতন হতে হবে।

- ক্যাফেইন, চিনি এবং পরিশোধিত কার্বোহাইড্রেট ধরনের খাবারের পরিমাণ কমিয়ে আনতে হবে। এই খাবারগুলো শরীরে কিছু বিশেষ হরমোনের পরিমাণ বাড়িয়ে দেয় যা ত্বক তৈলাক্ত করে। আর তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনাও বেশি থাকে।

- নিয়মিত তাজা ফলমূল ও শাকসবজি খাওয়ার অভ্যাস তৈরি করতে হবে। গাজর, আপেল, আদা, শসা, স্ট্রবেরি ইত্যাদি ফল ত্বক সুন্দর রাখতে সাহায্য করে।

-  দৈনিক খাদ্য তালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখতে হবে। কারণ এই উপাদান ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। তাছাড়া সপ্তাহে গাজর, মাছ, অ্যাভোকাডো, ডালিম ইত্যাদি খাবার খাওয়া উচিত। অর্থাৎ বেটা ক্যারটিন, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই ইত্যাদি পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখতে হবে।

- নিয়মিত খাবারের তালিকায় আঁশজাতীয় ফল ও সবজি রাখতে হবে। তাছাড়া পরিশোধিত আটার বদলে লাল-আটার রুটি খাওয়া স্বাস্থ্য ও ত্বকের জন্য বেশি উপকারী।

- সুন্দর ও মসৃণ ত্বকের জন্য তেলে ভাজা খাবার, অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার, অ্যালকোহল ও ক্যাফেইন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলতে হবে।

- শরীরে জমে থাকা টক্সিন ও কেমিকল দূর করতে দিনে অন্তত ৮ থেকে দশ গ্লাস পানি পান করতে হবে।

- স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। ওটমিল, ভাত, ফলমূল খেতে হবে নিয়মিত। ভাজাপোড়া খাবার, অতিরিক্ত মসলা সমৃদ্ধ খাবার, প্রয়োজনের অতিরিক্ত লবণ ইত্যাদি এড়িয়ে চলতে হবে।

- অ্যালোভেরা বা ঘৃতকুমারীর জেল ত্বক ও চুলের জন্য উপকারী। নিয়ম করে এই জেল পান করাও যেতে পারে।

- ঘুমানোর আগে আধা চা-চামচ আমলকীগুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পান করলে উপকার পাওয়া যাবে।

- প্রতিদিন তিনবেলা খাওয়ার পরে ধনে-জিরা-মৌরির পানীয় পান করুন। এটি বানাতে এই তিন ঔষধির প্রত্যেকটি ১/৩ চা-চামচ নিয়ে ১০ মিনিটের জন্য গরম পানিতে ফুটিয়ে নিতে হবে। ভালোভাবে ফুটে উঠলে ছেঁকে নিয়ে পান করতে হবে।

ছবি: দিপ্ত।