সুন্দর উজ্জ্বল চোখ

নিজেই দূর করুন চোখের আশপাশের কালচেভাব।  

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 10:27 AM
Updated : 5 Oct 2015, 10:27 AM

বয়স বাড়লে ত্বকে বলিরেখা পড়বে এটাই স্বাভাবিক। তবে অনিদ্রা, দুশ্চিন্তা এবং কাজের চাপের কারণে অল্প বয়সেই চোখের নিচে কালি পড়তে পারে।

আর ঘরোয়া উপায়ে চোখের নিচের কালি দূর করা যায়।

ভারতের দিল্লির ‘ন্যাশনাল স্কিন সেন্টার’য়ের পরিচালক নাভিন তানিজা ঘরোয়া উপায়ে চোখের নিচের কালি দূর করার কিছু টোটকা জানান।

টি ব্যাগ: গ্রিন বা সাধারণ একটি ব্যবহৃত টি ব্যাগ আধা ঘণ্টা রেফ্রিজারেইটরে রেখে দিতে হবে। তারপর ঠাণ্ডা টি ব্যাগ দুটি চোখের উপর দিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর টি ব্যাগ সরিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন দুই থেকে তিনবার টানা কয়েক সপ্তাহ ব্যবহারে উপকার পাওয়া যাবে।

ঠাণ্ডা চাপ: একটি নরম কাপড়, ঠাণ্ডা পানি বা দুধে ভিজিয়ে কাপড়ের টুকরা চোখের উপরে দিয়ে রাখতে হবে। তাছাড়া একটি কাপড়ে বরফকুচি পেঁচিয়ে চোখের নিচের অংশে চেপে ধরে রাখলেও উপকার পাওয়া যাবে। অথবা একটি চামচ ঠাণ্ডা করে চোখে চেপে ধরলেও উপকার পাওয়া যায়।

বাটার মিল্ক পেস্ট: দুই টেবিলচামচ বাটার মিল্কের সঙ্গে সোয়া চামচ হলুদগুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের কালির উপর ব্যবহার করতে হবে। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পুদিনা পাতা: এক মুঠ পুদিনাপাতা বেটে নিন। ওই পেস্টের সঙ্গে খানিকটা লেবুর রস মিশিয়ে নিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। দিনে দুবার ব্যবহারে উপকার পাওয়া যাবে।

ছবির মডেল: আশা। মেইকআপ: হেয়ারোবিক্স ব্রাইডাল। ছবি: ই স্টুডিও।