প্রন মাঞ্চুরিয়ান

চিংড়ির অসাধারণ একটি পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2015, 11:20 AM
Updated : 29 Sept 2015, 11:20 AM

রেসিপি দিয়েছেন ফারহানা রহমান ।

চিংড়ির জন্য উপকরণ: ২ কাপ মাঝারি আকারের চিংড়ি (খোসা ছাড়িয়ে পরিষ্কার করা)। ৩ টেবিল-চামচ কর্নফ্লাওয়ার। ১ টেবিল-চামচ ময়দা। ১ টেবিল-চামচ করে আদা ও রসুনবাটা। আধা চা-চামচ লবণ। ১ চা-চামচ মরিচগুঁড়া। ১টি ডিমের সাদা অংশ। ১ টেবিল-চামচ লেবুর রস। ডুবো তেলে ভাজার জন্য তেল।

সসের জন্য: ৫ টেবিল-চামচ টমেটো সস্। ৩ টেবিল-চামচ সয়া সস্। ১ টেবিল-চামচ মরিচগুঁড়া। আধা চা-চামচ লবণ। ১ চা-চামচ করে আদা ও রসুনবাটা। ২ চা-চামচ কর্নফ্লাওয়ার। আধা কাপ পানি। আধা কাপ পেঁয়াজ ও রসুনকুচি (অর্ধেক পেঁয়াজ ও অর্ধেক রসুন)। ৪ টেবিল-চামচ তেল।

পদ্ধতি

প্রথমেই চিংড়ি সামান্য লবণ দিয়ে মাখিয়ে নিয়ে গরম কড়াইয়ে দুতিন মিনিট ভেজে নিন। কোনো তেল দেবেন না।

চিংড়ি পানি ছাড়লে পানি থেকে চিংড়িগুলো ছেঁকে তুলে নিন।

এবার চিংড়ির জন্য রাখা উপকরণগুলো দিয়ে মাখিয়ে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলুন। চুলার তাপ বাড়িয়ে দিয়ে ভাজুন। তবে বেশিক্ষণ ভাজবেন না। নইলে চিংড়ি শক্ত হয়ে যাবে।

এবার সস্ বানিয়ে নিন। একটি বাটিতে টমেটো সস্, সয়া সস্, মরিচগুঁড়া, আদা ও রসুন বাটা, লবণ, কর্নফ্লাওয়ার এবং আধা কাপ পানি মিশিয়ে নিন।

এবার একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ ও রসুনকুচি এক মিনিট ভেজে সসের মিশ্রণ দিন। ভালো মতো মিশিয়ে দুই মিনিট রান্না করে চিংড়ি দিয়ে দিন।

সস্ গাঢ় হয়ে আসলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

লবণ ও মরিচ পছন্দ অনুযায়ী কমাতে বা বাড়াতে পারেন। তবে টমেটো আর সয়া সসে অনেক লবণ থাকে। তাই চিংড়িতে যতটা সম্ভব কম লবণ দিতে হবে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।

আরও রেসিপি: