উৎসবে নিজের যত্ন

মাংস কাটা ও রান্নার কারণে হাতের ত্বকে ক্ষতি হওয়া, নখ ভেঙে যাওয়া হাতে গন্ধ হওয়া থেকে পরিত্রাণের উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2015, 10:41 AM
Updated : 22 Sept 2015, 10:42 AM

কিছুদিন আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া হলে ক্ষতির পরিমাণ কিছুটা কমানো যায়। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন অ্যারোমা থেরাপিস্ট শিবানী দে।

ঈদের আগে থেকেই রূপচর্চা এবং প্রস্তুতি নেওয়া শুরু করলেও ঈদের আগের দিনে বিশেষ করে রাতের বেলা সময় বের করে বাড়তি যত্ন নেওয়া উচিৎ। এতে ঈদের দিন সকাল থেকেই দেখাবে একদম ঝরঝরে এবং সুন্দর।

ত্বকের জন্য প্রস্তুতি

ঈদের ঠিক আগের দিন রাতের বেলা খানিকটা রূপচর্চা করে রাখলে ঈদের দিন আপনি থাকবেন সতেজ।

- প্রথমে ফেইস ওয়াশ দিয়ে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন।

- এরপর স্ক্রাবার দিয়ে দুইতিন মিনিট মুখের ত্বক স্ক্রাব করুন। স্ক্রাবার ব্যবহার করবেন নিচ থেকে উপরে হাত ঘুরিয়ে। মালিশ করা শেষ হয়ে গেলে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লেবুর রসে সামান্য চিনি মিশিয়ে প্রাকৃতিক স্ক্রাবার তৈরি করে ব্যবহার করা যেতে পারে।

- মুখ ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে নিয়ে একটি ম্যাসেজ ক্রিম দিয়ে পাঁচ মিনিট একই পদ্ধতিতে মুখের ত্বক মালিশ করে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- মুখ ভাল মতো মুছে ভালো কোনো মাস্ক বা ফেইস প্যাক, যা আপনার ত্বকের জন্য উপকারী তা লাগিয়ে ফেলুন। ঘরে মাস্ক তৈরি করতে চাইলে ১ চা-চামচ পাকাকলা, ১ চা-চামচ মধু এবং ১ টেবিল-চামচ কাঁচাদুধ, ১ চামচ মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে লাগান। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখ ভালো করে ধুয়ে মুছে ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

হাত-পায়ের যত্ন

শিবানী দে বলেন, “ঈদুল আজহায় হাঁটাহাঁটি এবং কাজের পরিমাণ বেশি থাকে। তাই হাত ও পায়ের ত্বকের ক্ষতিও হয় বেশি। ঈদের কিছুদিন আগে থেকেই হাত ও পায়ের যত্ন নেওয়া শুরু করতে হবে। আর ঘরে বসেই এই চর্চাগুলো নিয়মিত করলে হাতের ত্বকের ক্ষতি কিছুটা কম হবে।”

তিনি পরামর্শ দেন, ঈদের আগে একবার পার্লার থেকে ম্যানিকিউর এবং পেডিকিউর করিয়ে নেওয়া যেতে পারে। এরপর নখ পছন্দমতো ‘শেইপ’ করে ছোট করে কেটে নিন। কারণ ঈদে মাংস কাটাকাটি করতে গিয়ে অনেক সময় নখ ভেঙে বা ফেটে যেতে পারে। তখন আরও বেশি সমস্যা হয়। তাই আগেই নখের আকার ঠিক করে নেওয়া জরুরি। এরপর নখ শক্ত করতে সাহায্য করে এমন লোশন লাগিয়ে নিলে নখ ভালো থাকবে। নিয়মিত হাতে ময়েশ্চারাইজার বা ভ্যাজলিন ব্যবহার করতে হবে।

ত্বকের পাশাপাশি হাত পায়েরও সমপরিমাণ যত্ন নেওয়া উচিৎ।

হাত পায়ের যত্নের জন্য একটি বড় পাত্রে হাল্কা গরম পানি, সামান্য শ্যাম্পু, ১ চিমটি লবণ এবং ১ কাপ ভিনিগার মিশিয়ে তাতে হাত পা ১০ মিনিট ডুবিয়ে রাখতে হবে। এরপর ভালো মতো হাত-পা মুছে একটি বাটিতে মুলতানি মাটি, অল্প লেবুর রস, সামান্য কাঁচাদুধ এবং পানি দিয়ে পেস্ট তৈরি করুন। ওই পেস্ট হাতে ও পায়ে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পানি দিয়ে ভালো করে ধুয়ে, মুছে নিয়ে ভালো কোন লোশন লাগিয়ে নিন।

ঈদের দিন অনেকে কোরবানির মাংস পরিষ্কার করেন ও রান্না করেন। তখন হাতে একটু গন্ধ হতে পারে। হাতের গন্ধ দূর করার জন্য লেবুর রসের সঙ্গে সামান্য কর্পূর মিশিয়ে দুই হাতে মেখে কিছুক্ষণ মালিশ করে ধুয়ে নিন। তাহলে আর গন্ধ থাকবে না।

ছবির মডেল: জারা। ছবি: রাফি।

আরও খবর: