বাহুমূলের কালচেভাব

দূর করার জন্য রয়েছে সহজ পন্থা

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2015, 10:55 AM
Updated : 16 Sept 2015, 10:30 AM

শেইভিং, ডিওডেরেন্ট ব্যবহার ইত্যাদি কারণে বগল কালচে হয়ে যায়। ফলে স্লিভলেস বা হাতকাটা পোশাক পরতে অনেকেই পিছিয়ে যান।

বগলের কালচেভাব দূর করার বিষয়ে কিছু পরামর্শ দেন মেইকআপ আর্টিস্ট কনিকা গৌরব টানডান।

জাফরান: রূপচর্চায় জাফরান ব্যবহৃত হয়ে আসছে দীর্ঘদিন ধরে। ত্বকের রং হালকা করতে জাফরান উপকারী। বগলে কালচে ভাব ঢাকতে যতখানি দরকার সেই পরিমাণ হালকা লোশনের সঙ্গে এক চিমটি জাফরান মিশিয়ে বগলে লাগাতে হবে। এতে ত্বকের রং হালকা হবে তাছাড়া বগলের দূর্গন্ধ দূর করতেও সাহায্য করে এই উপাদান।

আপেল: আপেল কুচি করে ত্বকে স্ক্রাব করতে হবে। এতে ত্বকের কালচেভাব দূর হবে ও দূর্গন্ধের সমস্যাও কমবে। আপেলে রয়েছে এএইচএ, যা ব্যাক্টেরিয়া দূর করতেই সাহায্য করে।

কমলার খোসা: কমলার খোসায় রয়েছে সিট্রিক অ্যাসিড যা ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করে। কমলার খোসা শুকিয়ে গুঁড়া করে গোলাপ জলের সঙ্গে মিশিয়ে বগলে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

নারিকেল তেল: ত্বকের যত্নে নারিকেল তেলের ব্যবহার নতুন নয়। বগলে নিয়মিত নারিকেল তেল ব্যবহারে উপকার পাওয়া যায়। গোসলের আগে বগলে ১০ থেকে ১৫ মিনিট নারিকেল তেল মালিশ করলে উপকার পাওয়া যায়।

লেবু: লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। বগলে এক টুকরা লেবু নিয়ে ঘষলে তা রং স্বাভাবিক করতে সাহায্য করবে। লেবু ব্যবহারের পর লোশন ব্যবহার করতে হবে, নইলে ত্বক শুষ্ক হয়ে যাবে। তাছাড়া লেবুর অ্যান্টিসেপটিক উপাদান বগলের দূর্গন্ধ দূর করতেও সাহায্য করবে।

দুধ: লেবুর মতো একই উপায়ে ত্বক স্বাভাবিক করতে সাহায্য করে দুধ। দুধের ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড ত্বক সুস্থ করে ত্বকের রং উজ্জ্বল করতে সাহায্য করবে। বগলে দুধ লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

শসা: ত্বক শীতল করে রং উজ্জ্বল করতে সাহায্য করে শসা। বগলে এক টুকরা শসা নিয়ে ঘষে নিতে হবে। এতে ত্বকের রং উজ্জ্বল হবে ও নমনীয় ও থাকবে।

ছবি: দিপ্ত।

আরও খবর: