ইলিশ বিরিয়ানি

রান্না করুন সহজে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 11:17 AM
Updated : 28 July 2016, 09:29 AM

রেসিপি দিয়েছেন সাইমা সৈয়দ।

উপকরণ

পোলাওয়ের চাল ৪০০ গ্রাম। ইলিশ মাছ ৬ টুকরা। পানি ঝারানো টক-মিষ্টি দই আধা কাপ। আদাবাটা আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। বিরিয়ানির মসলা ১ টেবিল চামচ। আস্ত এলাচ ৪টি। দারুচিনি ২ সেমি, তিন টুকরা। তেজপাতা ২টি। লবঙ্গ ৩টি। লবণ স্বাদ মতো। তেল বা ঘি ১ কাপ। কাঁচামরিচ ৪,৫টি। আলু বোখারা ৪টি। লেবুর রস ১ টেবিল চামচ। কিশমিশ ১ টেবিল-চামচ।

পদ্ধতি

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে চাল আধা সিদ্ধ করে মাড় ঝরিয়ে আলাদা পাত্রে রেখে দিতে হবে। মাঝারি আকারের টুকরা করে মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

অর্ধেক তেল ও ঘিয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মাছ মেখে ১০ মিনিট মেরিনেইট করে রাখুন। একটি প্যানে ম্যারিনেইট করা মাছ অল্প আঁচে ১০ মিনিট কষিয়ে নিতে হবে।

এবার পাতিলের মধ্যে মাছগুলো সাজিয়ে উপরে আলু বোখারা ও কাঁচামরিচ দিয়ে আধা সিদ্ধ ভাতের সঙ্গে কিশমিশ মিশিয়ে উপরে দিয়ে বাকি তেল ও ঘি ভাতের উপর ছড়িয়ে দিতে হবে।

এবার আলাদা করে রাখা ভাতের মাড় উপরে ঢেলে দিন। খেয়াল রাখতে হবে যেন মাড় ভাতের নিচে থাকে।

আটা গুলে পাতিলের ঢাকনা ভালোভাবে বন্ধ করে দিন। বেশি আঁচে পাঁচ মিনিট রান্না করতে হবে। এরপর চুলায় তাওয়া বসিয়ে মুখবন্ধ হাঁড়িটি তাওয়ার উপর বসিয়ে দিয়ে আঁচ কমিয়ে আরও ৩০ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে বড় পাত্রে উল্টে পরিবেশন করুন।