মস্তিষ্কের ক্ষতিকর অভ্যাস

শুধু স্বাস্থ্যকর খাবারই নয়, ত্যাগ করতে হবে নিউরনের জন্য ক্ষতিকর অভ্যাসগুলোও।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 10:59 AM
Updated : 31 July 2016, 11:37 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের তথ্যানুযায়ী, অভ্যাসের রয়েছে তিনটি পর্যায়।

প্রথমটি হল ‘কিউ’ বা সুত্র। একটি অভ্যাসের সুত্রপাত ঘটে এই পর্যায়ে। উদাহরণ স্বরূপ, গাড়ি চালানোর অভ্যাসের সুত্রপাত ঘটে যখন আপনি গাড়ির চাবি হাতে নেন।

দ্বিতীয়টি হল রুটিন। এর উদাহরণ হতে পারে গাড়ি চালানোর প্রক্রিয়াটি। যেমন ইঞ্জিন চালু করা, গিয়ার পাল্টানো, রাস্তার দিকে এবং লুকিং গ্লাসের দিকে তাকানো, গ্যাস বা ব্রেক প্যাডেলে পা দেওয়া ইত্যাদি।

সর্বশেষ পর্যায় হল এই কাজগুলোর ফলাফল। গাড়ি চালানোর দিক থেকে বিবেচনা করলে এই পর্যায়ের উদাহরণ হবে গন্তব্যস্থলে পৌঁছানো।

মস্তিষ্কের জন্য ক্ষতিকর অভ্যাসগুলোও এই রকম বিভিন্ন পর্যায়ে সংগঠিত হয়ে থাকে।

সকালে নাস্তা না খাওয়া

সারাদিনের মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ খাবার হল সকালের নাস্তা। কারণ শরীরের প্রয়োজনীয় জ্বালানির প্রথম কিস্তি আসে এখান থেকেই। তবে স্কুলে বা কাজে যাওয়ার তাড়াহুড়ায় অনেকেই সকালের নাস্তা বাদ দেন। ফলে উচ্চ রক্তচাপ, বাড়তি ওজন, অস্বাস্থ্যকর চর্বি গড়ে ওঠা ইত্যাদি মারাত্বক স্বাস্থ্যগত সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

পাশাপাশি খালি পেটে প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে দৈনন্দিন কাজগুলোর প্রধান নিয়ন্ত্রণকারী অঙ্গ মস্তিষ্ক ঠিকমতো কাজ করে না।

বেশি খাওয়া এবং বাড়তি চিনি

বয়স, উচ্চতা এবং লিঙ্গ ভেদে মানুষের পুষ্টি চাহিদা হয় ভিন্ন। তবে একজন মানুষের দৈনন্দিন জীবনযাত্রা এবং কাজের উপরেও নির্ভর করে খাওয়ার পরিমাণ। কারণ সারাদিনের কাজের জন্য প্রয়োজনীয় খাবারের তুলনায় যারা বেশি খেয়ে ফেলেন তাদের শরীরে চর্বি জমে যাওয়ার সম্ভাবনা বাড়ে।

এছাড়াও, বেশি খাওয়ার কারণে এই জমে যাওয়া চর্বির কারণে উচ্চ কোলেস্টেরল ও শর্করাজনিত জটিলতা তৈরি হয়।

ধূমপান

ধূমপান যে নেশা, তা এখন প্রমাণিত। এই বাজে অভ্যাসের কারণে দুর্ভাগ্যজনক ঘটনার সুত্রপাত হয় যা ঠেলে দেয় ধুমপানজনিত রোগবালাইয়ের কারণে মৃত্যুর মুখে।

কষ্টের বিষয় হল, এই রোগগুলোর প্রভাব সম্পর্কে মানুষ সচেতন হলে মৃত্যু ঠেকানো সম্ভব।

ফুসফুস আক্রান্ত করার পাশাপাশি মস্তিষ্কেও ক্ষতিকর প্রভাব ফেলে ধূমপান এবং দূষিত বায়ু, যা শরীরের সবচেয়ে বেশি অক্সিজেন গ্রহণকারী অঙ্গ। যেহেতু ধূমপান এবং দূষিত বায়ু কারণে শরীরে অক্সিজেন সরবরাহ কমে যায়, তাই একে মস্তিষ্কের জন্য ক্ষতিকর অভ্যাস হিসেবে ধরা হয়।

ছবি: রয়টার্স।