ব্যায়াম ছাড়া ভালো থাকতে

অভ্যাস ও খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করেও স্বাস্থ্য ভালো রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 10:10 AM
Updated : 26 August 2015, 10:10 AM

আকর্ষণীয় স্বাস্থ্যের জন্য ব্যায়াম অত্যন্ত নির্ভরযোগ্য একটি মাধ্যম। তবে সময়ের অভাব আর আলসেমির জন্য অনেকেরই অপছন্দের বিষয় শরীরচর্চা।

তবে কসরত করা ছাড়াও কিছু সাধারণ অভ্যাস মেদ কমিয়ে দৈহিক গঠন সুন্দর করতে সাহায্য করে। একটি স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে শারীরিক কসরত না করেও কীভাবে ওজন নিয়ন্ত্রণে রাখা যায় তার কিছু টোটকা উল্লেখ করা হয়।

প্রতিবেলার খাবারের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে ছোট প্লেট বেছে নেওয়া যেতে পারে। কারণ আকারে ছোট পাত্রে চাইলেও বেশি পরিমাণে খাবার নেওয়া সম্ভব হবে না। তাছাড়া ছোট পাত্রে খাবার নেওয়া হলে মানসিকভাবে সম্পূর্ণ খাবার খাওয়ার একটি তৃপ্তিও কাজ করবে।

প্রায় সবারই বিকালবেলা হালকা কিছু খাওয়ার ক্ষুধা কাজ করে। এই সময় সবারই মুখরোচক বা ভাজাপোড়া খাবার খেতেই বেশি ভালো লাগে। তবে স্বাস্থ্যের কথা চিন্তা করে এই সময় খেতে পারেন এক বোল সিরিয়াল। লো ফ্যাট বা ননি ছাড়া দুধে সিরিয়াল ভিজিয়ে, সঙ্গে আরও একটু বাড়তি স্বাদ যোগ করতে নানা ধরনের ফল যোগ করা যেতেই পারে।

চা বা কফি খাওয়ার অভ্যাস পরিবর্তনের মাধ্যমেও ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। অনেকে মনে করেন কালো কফিতে কোনো বাড়তি ক্যালরি নেই। তবে এতে আছে প্রচুর ক্যাফেইন যা পেটের মেদ বাড়াতে দায়ী।

তাই কফি বাদ দিয়ে নিয়মিত গ্রিন টি পান করার অভ্যাস তৈরি করা ভালো। এই চায়ে ক্যাফেইনের পরিমাণ কম এবং রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা হজম প্রক্রিয়া সচল রাখে এবং মেদ পোড়াতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।