দিন শুরুর স্বাস্থ্যকর উপায়

সকালের নাস্তা সারাদিন কর্মচঞ্চল রাখতে সাহায্য করে। তাই সকালের শুরু হওয়া চাই স্বাস্থ্যকর। অনেকেই ওজন নিয়ন্ত্রণে রাখতে সকালের খাবার এড়িয়ে চলেন যা অত্যন্ত বাজে একটি অভ্যাস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2015, 05:16 AM
Updated : 18 Sept 2015, 02:42 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ভারতীয় পুষ্টিবিদ কবিতা দেভগন দিনের স্বাস্থ্যকর শুরুর বিষয়ে কিছু পরামর্শ দেন।

সারাদিনে কী খাওয়া হবে তা অনেক সময়ই নিজের নিয়ন্ত্রণে থাকে না। তবে সকালে স্বাস্থ্যকর খাবার খেয়ে দিন শুরু করলে তা সারাদিন চাঙা রাখতে সাহায্য করে। তাছাড়া দিনের শুরুতে কিছু কিছু অভ্যাস স্বাস্থ্য রক্ষার জন্য জরুরি।

- হালাকা গরম পানিতে অর্ধেক লেবু, খানিকটা মধু এবং এক চিমটি দারুচিনি মিশিয়ে সকালে পান করতে হবে। লেবু পেটের জন্য অত্যন্ত উপকারি, মধুতে আছে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণাবলী এবং দারুচিনি ডায়বেটিস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সাহায্য করে।

- আমলকির রসের সঙ্গে খানিকটা লেবুর রস এবং পুদিনাপাতা মিশিয়ে জুস তৈরি করে সকালে পান করা বেশ স্বাস্থ্যকর। ঋতু বদলের সময় ঠাণ্ডা, কাশি, কফি ইত্যাদি ভাইরাসজনিত রোগ প্রতিরোধে এই মিশ্রণ বেশ কার্যকর। এই পানীয়তে আছে প্রচুর ভিটামিন সি যা স্বাস্থ্যের জন্য উপকারী।

- এক গ্লাস পানিতে আধা চামচ মেথি এবং কয়েকটি কিশমিশ ভিজিয়ে রাখতে হবে। সকালে এই মিশ্রণ পান করলে কোলেস্টেরলের পরিমাণ কমে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

- সকালে পান করা যেতে পারে ৬০ এমএল শসার রস। শসার রস হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং এতে আছে ক্যান্সার প্রতিরোধক উপাদান। তাছাড়া শরীরের টক্সিন দূর করতেও সাহায্য করে।

- দুই গ্লাস পানিতে কয়েকটি তুলসীপাতা সারারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে এই পানি পান করা যাবে। এই পানীয় অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাছাড়া এটি এক ধরনের প্রাকৃতিক ইনসুলিন যা রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

ছবি: রয়টার্স।