নির্ভয়ে খান চকলেট

চকলেট খেতে কে না পছন্দ করেন! দাঁতে পোকা হওয়া অথবা মোটা হয়ে যাওয়া— এমন সব ধারণার কারণে অনেকেই এই খাবার এড়িয়ে চলেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2015, 09:16 AM
Updated : 6 August 2015, 09:18 AM

একটি স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে ভারতীয় পুষ্টিবিদ কবিতা দেভগান চকলেট নিয়ে এমনই কিছু তথ্যের সত্যতার বিষয় তুলে ধরেন।

চকলেট খেলে কি ব্রণ হয়!

অনেকেই মনে করেন চকলেট খেলে ব্রণের সমস্যা বেড়ে যায়। তবে পেনসালভেনিয়া স্কুল অফ মেডিসিন এবং ইউ.এস নেভাল অ্যাকাডেমির দুইটি আলাদা গবেষণায় দেখা গেছে, চকলেট খাওয়ার সঙ্গে ব্রণ হওয়ার কোনো সম্পর্ক নেই।

তবে উচ্চমাত্রার চিনিযুক্ত খাবার এবং উচ্চ চর্বিজাতীয় খাবার খেলে শরীরে সিবামের পরিমাণ বেড়ে যায়। ফলে ত্বকে ব্রণ ও অন্যান্য সমস্যা হওয়ার পরিমাণ বাড়ে।

কোলেস্টেরল বৃদ্ধিতে দায়ী চকলেট!

এটিও একটি প্রচলিত ধারণা যে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায় চকলেট খাওয়ার কারণে। তবে গবেষণায় দেখা গেছে, চকলেট মোটেও ক্ষতিকর নয় বরং কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে চকলেট বেশ উপকারী।

দাঁতের জন্য হানীকর চকলেট!

চকলেট খেলে দাঁতে পোকা হবে, এটি বেশ প্রচলিত এবং পুরাতন ধারণা। শিশুদের চকলেট খাওয়া কমাতে এই বাক্য প্রায়ই ব্যবহার করা হয়। তবে এই ধারণা ভুল বলেই দাবী করেছেন গবেষকরা।

কোকোয়া এবং চকলেটে কিছুটা চিনি থাকলেও এতে এমন কিছু উপাদান রয়েছে, যা দাঁতের জন্য ক্ষতিকর ব্যাক্টেরিয়া সৃষ্টি রোধ করতে সাহায্য করে। ইস্টম্যান ডেন্টাল ইন রচেস্টার, নিউ ইয়র্কের গবেষকগণ জানান, দাঁতের ক্ষতির জন্য চকলেট খুব একটা দায়ী নয়। বরং দাঁত ও মুখের সঠিক যত্ন না নেওয়াই দাঁতে ক্যাভিটি হওয়ার জন্য দায়ী।

মাইগ্রেইনের ব্যথার জন্য দায়ী চকলেট

অতিরিক্ত চকলেট একসঙ্গে খাওয়ার ফলে যাদের মাইগ্রেইনের সমস্যা আছে তাদের ব্যথা বেড়ে যেতে পারে। তাছাড়া হজমেও সমস্যা হতে পারে।

ক্যালরির উৎস চকলেট

একটি চকলেট বার’য়ে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। দেড় আউন্স ওজনের একটি চকলেট বার’য়ে প্রায় ২২০ ক্যালরি থাকে। তবে শক্তি যোগাতে ক্যালরির জুরি নেই। তাই পরিমাণ বুঝে চকলেট খাওয়া খুব একটা দোষের কিছু নয়।

ছবি: রয়টার্স।