ব্রেডেড চিকেন স্টেক উইথ সস

মুরগির মাংসে উদরপূর্তি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 12:16 PM
Updated : 3 August 2015, 12:17 PM

রেসিপি দিয়েছেন রুনা হোসেন।

ব্রেডেড চিকেন স্টেক

উপকরণ: মুরগির বুকের মাংস ৬ টুকরা (হাড় ছাড়া)। কিচেন হ্যামার দিয়ে মাংসগুলি হালকা ভাবে ছেঁচে নিন।

মেরিনেইশনের জন্য: সরিষাবাটা বা গুঁড়া ১ টেবিল-চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। চিনিগুঁড়া আধা চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। টক দই ১/৩ কাপ। সিরকা বা ভিনিগার ১ টেবিল-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। অরেগানোগুঁড়া আধা চা-চামচ। তেল ৬ থেকে ৭ টেবিল-চামচ। লবঙ্গগুঁড়া ১/৪ চা-চামচ। ধনেপাতা-বাটা ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।

ছেঁচে নেওয়া মাংসগুলো উপরের সব উপকরণ দিয়ে মেখে ৫ থেকে ৬ ঘণ্টা মেরিনেইশনের জন্য রেখে দিন।

স্টেক ভাজার জন্য: ময়দা ১ কাপ। পাউরুটির গুঁড়া ৩ কাপ। কর্নফ্লাওয়ার ১/৩ কাপ। পাপরিকা ২ টেবিল-চামচ। লবণ ১/৪ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ। ঠাণ্ডা পানি ৩ কাপ। তেল আধা কাপ।

পদ্ধতি: চিকেন স্টেক ভাজার জন্য, পানি এবং ময়দা ছাড়া বাকি সব উপকরণ একটা বাটিতে মিশিয়ে নিন। এখন মেরিনেইট করা মাংসের এক একটি টুকরা নিয়ে ময়দায় গড়িয়ে নিন। তারপর পানিতে চুবিয়ে পাউরুটির গুঁড়া মাখিতে খুব ভালোভাবে হাত দিয়ে চেপে চেপে মাংসতে লাগান।

সবকটি মাংস এভাবে প্রস্তুত করে ৪০ মিনিট ফ্রিজের নরমালে রাখুন। ৪০ মিনিট পর বের করে, একটি ছড়ানো প্যানে অল্প তেলে বাদামি করে ভেজে নিন মাংসগুলো।

সস তৈরি: মেয়নেইজ আধা কাপ। সরষে গুঁড়া ১/৪ চা-চামচ। হট বা চিলি সস ১ চা-চামচ। শসার আচার বা পিকলকুচি করে কাটা ৪ টেবিল-চামচ। লবণ সামান্য। গোললমরিচ-গুঁড়া ১/৪ চা-চামচ।

সব উপকরণ মিশিয়ে নিন। হয়ে যাবে সস।

এবার এই সস, আলু ভর্তা, গার্লিক ব্রেড এবং সালাদের সঙ্গে পরিবেশন করুন মজাদার ব্রেডেড চিকেন স্টেক।