সমস্যা যখন বড় লোমকূপ

নাক এবং নাকের চারপাশে, কপালে বা ঠোঁটের নিচের ত্বকে বড় এবং খোলা লোমকূপের কারণে হতে পারে নানান সমস্যা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 00:24 AM
Updated : 3 August 2015, 00:24 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে বড় লোমকূপের কারণ হিসেবে বলা হয়, পরিবেশ, জিন, হরমোন, তৈলাক্ত ত্বক ইত্যাদির জন্যে এটা হতে পারে। তবে ঘরোয়া এবং সহজ উপায়ে বড় লোমকূপের সমস্যা দূর করা যেতে পারে।

মেয়োনেইজ

তৈলাক্ত ত্বকের জন্য মেয়োনেইজ এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে। তবে যাদের ত্বক শুষ্ক বা সাধারণ তারা এক চামচ মেয়োনিজ ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

মধু, লেবু এবং দই

এই তিন উপাদান পরিমাণ মতো মিশিয়ে পুরো ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কাঠবাদাম

মিহি গুঁড়া করে সামান্য পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি প্রথমে নাকে এরপর পুরো মুখে ছড়িয়ে দিতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুবার ব্যবহারে উপকার পাওয়া যাবে।

লেবু

সমপরিমাণে লেবুর রস ও পানি মিশিয়ে তাতে একটি তুলার বল ভিজিয়ে পুরো ত্বকে চেপে চেপে মিশ্রণটি লাগাতে হবে। তবে খেয়াল রাখতে হবে যেন চোখের চারপাশের ত্বকে না লাগে। ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পেঁপে

মুখ ধুয়ে এক টুকরা পেঁপে নিয়ে পুরো ত্বকে ঘষে লাগাতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস

প্রতিদিনের ব্যবহৃত ময়েশ্চারাইজার বা ক্রিমের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পুরো ত্বকে লাগাতে হবে। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

তাছাড়া সপ্তাহে তিনদিন ত্বক পরিষ্কার করতে এক্সফলিয়েটর ব্যবহার করতে হবে। এতে লোমকূপ পরিষ্কার থাকবে।

খোলা লোমকূপের কারণে ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াই হেডস ইত্যাদি সমস্যা হয়। তাছাড়া ত্বকে মেইকআপও বসতে চায় না। তাই ত্বকের যত্ন নেওয়া উচিত।

ছবি কৃতজ্ঞতায়: কে ক্রাফট।