মেরুদণ্ড ভালো রাখতে

এরই মধ্যে ‘ব্যাক পেইন’য়ের সমস্যা বাঁধিয়ে থাকলে বরং জেনে নিন কীভাবে ভালো থাকা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2019, 12:09 PM
Updated : 27 Dec 2019, 12:10 PM

পুরো শরীর সোজা ধরে রাখে মেরুদণ্ড। তাই তা ভালো রাখার প্রয়োজনীয়তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তবে দিনের দীর্ঘসময় বসে কাটানো, অলস জীবনযাত্রা, শোয়া ও বসার ধরনে ভুল ইত্যাদি মিলিয়ে পিঠ-ব্যথা, কোমর-ব্যথা ইত্যাদি এখন সাধারণ সমস্যা যার সবকিছুই মূলত মেরুদণ্ডের ব্যথা।

এই ব্যথার কারণের একটি বড় অংশ জুড়ে আছে ভুলভাবে দীর্ঘক্ষণ বসে থাকা। বাঁকা হয়ে সামনের দিকে ঝুঁকে লম্বা সময় বসে থাকার কারণে পিঠ ব্যথাসহ আরও নানান শারীরিক সমস্যা দেখা দেয়। তাই বসতে হবে সঠিকভাবে। আর একটানা অনেকক্ষণ বসে থাকা চলবে না।

তবে যে ক্ষতি ইতোমধ্যেই হয়ে গেছে তা কীভাবে পুরণ করা যায়? সবচাইতে ভালো উপায় হবে হাতের ভরে ঝুলে থাকা।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে জানানো হলো এবিষয়ে বিস্তারিত।

যা করা উচিত: ঝুলে থাকুন, মানে ‘পুল-আপ বার’ বা আড়াআড়িভাবে রাখা একটি সোজা লোহার দণ্ড দুহাত দিয়ে ধরে হাতের জোরে পুরো শরীর ‍ঝুলিয়ে রাখতে হবে। মেরুদণ্ড ভালো রাখতে এই ব্যায়াম খুবই উপকারী। লোহার দণ্ডই হতে হবে এমনটা নয়। গাছের ডাল, ঘরের ছাদ থেকে দড়ি দিয়ে ঝোলানো ‘রিং’ যেকোনো কিছুই ব্যবহার করতে পারেন, ঝুলে থাকা গেলেই হল।

উপকারিতা: এভাবে ঝুলে থাকলে মেরুদণ্ড টানটান হবে, হাত দিয়ে কোনো কিছু শক্ত করে ধরে রাখার শক্তি বাড়বে এবং দুই কাঁধ শক্তিশালী হবে। যারা কাজের প্রয়োজনে সারাদিন অফিসে বসে কাটান এবং যারা পিঠ ব্যথায় ভুগছেন তাদের জন্য এই ব্যায়াম অত্যন্ত উপকারী। তবে প্রথমেই বেশি জোর দেওয়া যাবে না। শুরু করতে হবে ১০ সেকেন্ড ঝুলে থাকার মাধ্যমে এবং ক্রমেই সময় বাড়াতে হবে।

ব্যায়ামটিও সঠিকভাবে করতে হবে: অন্যথায় উপকারের বদলে হিতে বিপরীত হতে পারে। প্রথমে একটি টুলের উপর দাঁড়িয়ে যা ধরে ঝুলবেন সেটা ধরতে হবে। প্রয়োজনে লাফ দিয়েও তা ধরতে পারেন। দুই হাত থাকবে দুই কাঁধ বরাবর অর্থাৎ দুই হাতের মধ্যকার দূরত্বটা আপনার কাঁধের প্রস্থ পরিমাণ।

হাতের অবস্থান ঠিক থাকলে এবার টুল থেকে পা সরিয়ে দুই হাতের ওপর পুরো শরীরের ওজন ছেড়ে দিয়ে ঝুলে পড়তে হবে। প্রাথমিক অবস্থায় ১০ সেকেন্ড ধরে রেখে আবার টুলে দাঁড়িয়ে বিরতি নিতে হবে। কিছুক্ষণ পর আবার একইভাবে ১০ সেকেন্ড ঝুলে থাকতে হবে।

মনে রাখতে হবে: কাঁধে কিংবা পিঠে আঘাত পাওয়ার কারণে যাদের দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিয়েছে তাদের ক্ষেত্রে এই ব্যায়াম নিষিদ্ধ। বয়স্কদের উচিত হবে এই ব্যায়াম শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া। গর্ভবতী নারীদের জন্যও এই ব্যায়াম একেবারেই করা যাবে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন