ভাসমান হাটগুলো

বিশ্ব পর্যটন দিবস রোববার। জাতিসংঘের পর্যটন সংস্থা এবারের দিবসের প্রতিপাদ্য ঠিক করেছে ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’। নদী-খাল বেষ্টিত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অন্যতম পর্যটন আকর্ষণ হয়ে উঠতে পারে বৈচিত্রময় ভাসমান বাজারগুলো। পৃথিবীর বিভিন্ন দেশে ‘ব্যাকওয়াটার ট্যুরিজম’ বিদেশি পর্যটকের কাছে জনপ্রিয় হলেও সরকারি পরিকল্পনা আর সুযোগ-সুবিধার অভাবে বাংলাদেশে তা হয়নি।
  • ঝালকাঠি জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামের কীর্তপাশা খালে সারা বছরই বসে ভাসমান বাজার। সপ্তাহের প্রতিদিনই সকাল থেকে দুপুর পর্যন্ত এ বাজারে চলে বিকিকিনি। আষাঢ় থেকে ভাদ্র মাসের মাঝামাঝি এ বাজারের প্রধান পণ্য থাকে পেয়ারা। আর ভাদ্র থেকে কার্তিকের শুরু পর্যন্ত এ বাজারে বিক্রি হয় আমড়া ও সুপারি। এছাড়া স্থানীয়ভাবে উৎপাদিত নানা রকম সবজি ও মৌসুমি ফলমূল এ হাটে বিকিকিনি হয় সারা বছরই।

    ঝালকাঠি জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামের কীর্তপাশা খালে সারা বছরই বসে ভাসমান বাজার। সপ্তাহের প্রতিদিনই সকাল থেকে দুপুর পর্যন্ত এ বাজারে চলে বিকিকিনি। আষাঢ় থেকে ভাদ্র মাসের মাঝামাঝি এ বাজারের প্রধান পণ্য থাকে পেয়ারা। আর ভাদ্র থেকে কার্তিকের শুরু পর্যন্ত এ বাজারে বিক্রি হয় আমড়া ও সুপারি। এছাড়া স্থানীয়ভাবে উৎপাদিত নানা রকম সবজি ও মৌসুমি ফলমূল এ হাটে বিকিকিনি হয় সারা বছরই।

  • পিরোজপুর জেলার স্বরূপকাঠির কুড়িয়ানা খালে বর্ষা মৌসুমে বসে নৌকার হাট। জেলার বিভিন্ন জায়গা থেকে কারিগররা এখানে তাদের তৈরি করা নৌকা বিক্রি করতে আসেন। বিশাল এলাকাজুড়ে এ হাট তখন শত শত নৌকায় পরিপূর্ণ হয়ে ওঠে। এ হাট বসে মূলত শুক্রবার।

    পিরোজপুর জেলার স্বরূপকাঠির কুড়িয়ানা খালে বর্ষা মৌসুমে বসে নৌকার হাট। জেলার বিভিন্ন জায়গা থেকে কারিগররা এখানে তাদের তৈরি করা নৌকা বিক্রি করতে আসেন। বিশাল এলাকাজুড়ে এ হাট তখন শত শত নৌকায় পরিপূর্ণ হয়ে ওঠে। এ হাট বসে মূলত শুক্রবার।

  • স্বরূপকাঠি উপজেলার আটঘরের খালে সারা বছরই বসে ভাসমান বাজার। পেয়ারার মৌসুম ছাড়া বছরের অন্যান্য সময়ে এ বাজারে বিক্রি হয় নানা রকম শাক-সবজি ও ফল মূল, সেই সঙ্গে পান।

    স্বরূপকাঠি উপজেলার আটঘরের খালে সারা বছরই বসে ভাসমান বাজার। পেয়ারার মৌসুম ছাড়া বছরের অন্যান্য সময়ে এ বাজারে বিক্রি হয় নানা রকম শাক-সবজি ও ফল মূল, সেই সঙ্গে পান।

  • স্বরূপকাঠি উপজেলার মাহমুদকাঠি গ্রামের খালে বহুকাল ধরে বসে চারাগাছের ভাসমান বাজার৷ দূরদূরান্ত থেকে পাইকাররা এ বাজারে আসেন গাছের চারা কিনতে৷ উপজেলার অলঙ্কারকাঠি, মাহমুদকাঠি, সমুদয়কাঠি, আরামকাঠি, কামারকাঠি, জগন্নাথকাঠি, আকলম, আটঘর ইত্যাদি গ্রামে উৎপাদিত চারা গাছই এ বাজারের প্রধান পণ্য। প্রতি শুক্রবার মাহমুদকাঠির ভাসমান এ বাজার বসে গ্রামের তিন খালের মোহনায়৷ কাকডাকা ভোরে বাজার শুরু হয়ে দুপুরের আগেই শেষ হয়ে যায়৷ মাহমুদকাঠি বাজার জমজমাট থাকে বর্ষা ও শরতে।

    স্বরূপকাঠি উপজেলার মাহমুদকাঠি গ্রামের খালে বহুকাল ধরে বসে চারাগাছের ভাসমান বাজার৷ দূরদূরান্ত থেকে পাইকাররা এ বাজারে আসেন গাছের চারা কিনতে৷ উপজেলার অলঙ্কারকাঠি, মাহমুদকাঠি, সমুদয়কাঠি, আরামকাঠি, কামারকাঠি, জগন্নাথকাঠি, আকলম, আটঘর ইত্যাদি গ্রামে উৎপাদিত চারা গাছই এ বাজারের প্রধান পণ্য। প্রতি শুক্রবার মাহমুদকাঠির ভাসমান এ বাজার বসে গ্রামের তিন খালের মোহনায়৷ কাকডাকা ভোরে বাজার শুরু হয়ে দুপুরের আগেই শেষ হয়ে যায়৷ মাহমুদকাঠি বাজার জমজমাট থাকে বর্ষা ও শরতে।

  • পিরোজপুর জেলার নাজিরপুরের বৈঠাকাটা এলাকায় বেলুয়া নদীর মোহনায় বসে ‘বৈঠাকাটা ভাসমান বাজার’৷ কৃষিপ্রধান এ এলাকার কৃষকদের আবাদের নানা রকম কৃষিপণ্য বিক্রির সবচেয়ে বড় বাজার এটি। সপ্তাহের শনি ও মঙ্গলবার ভোরবেলা বসে এ বাজার।

    পিরোজপুর জেলার নাজিরপুরের বৈঠাকাটা এলাকায় বেলুয়া নদীর মোহনায় বসে ‘বৈঠাকাটা ভাসমান বাজার’৷ কৃষিপ্রধান এ এলাকার কৃষকদের আবাদের নানা রকম কৃষিপণ্য বিক্রির সবচেয়ে বড় বাজার এটি। সপ্তাহের শনি ও মঙ্গলবার ভোরবেলা বসে এ বাজার।

  • নাজিরপুর উপজেলার মনোহরপুর খালে আরেকটি বাজার বসে। এ বাজারও মূলত কৃষি পণ্যের। সারা বছরই সপ্তাহের সোম ও বৃহস্পতিবার ভোরবেলা এ বাজার বসে।

    নাজিরপুর উপজেলার মনোহরপুর খালে আরেকটি বাজার বসে। এ বাজারও মূলত কৃষি পণ্যের। সারা বছরই সপ্তাহের সোম ও বৃহস্পতিবার ভোরবেলা এ বাজার বসে।

  • বরিশাল জেলার উজিরপুর উপজেলার হারতা এলাকায় কচা নদীতে বসে ‘হারতা ভাসমান বাজার’। মূলত কৃষিপণ্যই বিত্রি হয় এখানে। সপ্তাহের রবি ও বুধবার ভোরবেলা বিকিকিনি শুরু হয়। স্থানীয় কৃষকরা তাদের আবাদের শাকসবজি নৌকায় করে বিক্রি করেন এ বাজারে।

    বরিশাল জেলার উজিরপুর উপজেলার হারতা এলাকায় কচা নদীতে বসে ‘হারতা ভাসমান বাজার’। মূলত কৃষিপণ্যই বিত্রি হয় এখানে। সপ্তাহের রবি ও বুধবার ভোরবেলা বিকিকিনি শুরু হয়। স্থানীয় কৃষকরা তাদের আবাদের শাকসবজি নৌকায় করে বিক্রি করেন এ বাজারে।

Print Friendly and PDF