খবর > কিডজ > বইয়ের পোকা

  • পাওলো কোয়েলহোর গল্প: বোকা ভিক্ষুক

    পাওলো কোয়েলহোর গল্প: বোকা ভিক্ষুক [ব্রাজিলিয় ঔপন্যাসিক ও গীতিকার পাওলো কোয়েলহোর লেখা এ গল্পটি তার ওয়েবসাইট থেকে নিয়ে অনুবাদ করা।]

  • রোহিঙ্গা শিশুদের গল্প: হঠাৎ এক বন্ধু

    রোহিঙ্গা শিশুদের গল্প: হঠাৎ এক বন্ধু বই: হঠাৎ এক বন্ধু, লেখক: রায়া রহমান, প্রচ্ছদ ও অলঙ্করণ: ইনশ্রা শাখাওয়াত রাসেল, বয়স সীমা: ৪-৮ বছর, প্রকাশনী: সেভ দ্য চিলড্রেন ও গুবা পাবলিশিং যুক্তরাষ্ট্র, প্রথম প্রকাশ: ২০১৯, পৃষ্ঠাসংখ্যা: ৪০,মূল্য: ৪৪০ টাকা। আগামী ১০ ডিসেম্বর থেকে বইটি পাওয়া যাবে বেঙ্গল বই, পাঠক সমাবেশ, আড়ং, ফ্যান্টাসিয়াম, বিবি প্রোডাকশনস, বাতিঘর ও বুকওয়ার্মে।

  • রোহিঙ্গা শিশুদের গল্প: হঠাৎ এক বন্ধু

    রোহিঙ্গা শিশুদের গল্প: হঠাৎ এক বন্ধু বই: হঠাৎ এক বন্ধু, লেখক: রায়া রহমান, প্রচ্ছদ ও অলঙ্করণ: ইনশ্রা শাখাওয়াত রাসেল, বয়স সীমা: ৪-৮ বছর, প্রকাশনী: সেভ দ্য চিলড্রেন ও গুবা পাবলিশং যুক্তরাজ্য, প্রথম প্রকাশ: ২০১৯, পৃষ্ঠাসংখ্যা: ৪০

  • গেছো ভূতের ক্রিকেট খেলা

    গেছো ভূতের ক্রিকেট খেলা বই: ক্রিকেটপাগল গেছো ভূতের বাচ্চা, লেখক: নিশাত সুলতানা, প্রকাশনী: সময় প্রকাশন, প্রথম প্রকাশ: ২০১৯, পৃষ্ঠাসংখ্যা: ৪৬, মূল্য: ১০০ টাকা

  • ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ এর প্রথম দাবিদার

    ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ এর প্রথম দাবিদার বই: ধীরেন্দ্রনাথ দত্ত: জীবন ও কর্ম, লেখক: মিনার মনসুর, প্রকাশনী: বাংলা একাডেমি, প্রথম প্রকাশ: ২০১২, পৃষ্ঠাসংখ্যা: ৩৩০, মূল্য: ২৪০ টাকা

  • ভাঙা পৃথিবী জোড়া লাগবে যেভাবে

    ভাঙা পৃথিবী জোড়া লাগবে যেভাবে বই: সের কমো ও রিও কুই ফ্লুই/ লাইক দ্য ফ্লোয়িং রিভার, লেখক: পাওলো কোয়েলহো (১৯৪৭) ব্রাজিল, মূল পর্তুগিজ থেকে ইংরেজি অনুবাদ: মার্গারেট জুল কস্তা, প্রকাশনী:  হারপার কলিন্স, যুক্তরাজ্য, প্রথম প্রকাশ: ২০০০, ধরন: গল্পগুচ্ছ, এই বইয়ের একটি গল্প হলো ‘ছেড়া মানচিত্র জোড়া দেওয়া’

  • মুক্তিযুদ্ধের দুটি কিশোর উপন্যাস

    মুক্তিযুদ্ধের দুটি কিশোর উপন্যাস আমিনুর রহমান সুলতান একজন কবি ও গবেষক। সম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর দুটি কিশোর উপন্যাস। উপন্যাস দুটির ভাষা সাবলীল, কিশোরদের উপযোগী করে লেখা হলেও বড়দেরও ভালো লাগবে।

  • নজরুলের জীবনে মজার কিছু ঘটনা

    নজরুলের জীবনে মজার কিছু ঘটনা ‘প্রজাপতি প্রজাপতি/ কোথায় পেলে ভাই এমন রঙ্গীন পাখা/ টুকটুকে লাল নীল ঝিলিমিলি আঁকাবাঁকা।’ খুবই পরিচিত লাগছে! বন্ধুরা, জানোতো এটি কার লেখা! এটি লিখেছেন কবি কাজী নজরুল ইসলাম।

  • ‘মানুষ তার স্বপ্নের সমান বড়’

    ‘মানুষ তার স্বপ্নের সমান বড়’ কলকাতার পার্ক স্ট্রিট থেকে ভূমিষ্ট হওয়ার অল্পকাল পরই মাতৃবিয়োগের অকাল ধাক্কা তার মনোজগতকে অনেক বেশি একাকী, পরিত্যক্ত আর শ্রীহীন করে তুলতে লাগলো। নিজকে যখন আবিষ্কার করলেন পরিত্যক্ত অবস্থায় তখনই মেলে ধরার এক সুতীব্র বাসনা পেয়ে বসলো তাঁকে, এভাবেই তিনি প্রচ্ছন্নতার বলয় থেকে অতি উজ্জ্বল আলোর বলয়ে আসতে লাগলেন।

  • মওলানার গল্প: বেনে ও তার তোতা

    মওলানার গল্প: বেনে ও তার তোতা বই: দ্য পেরোট অ্যান্ড দ্য মার্চেন্ট, লেখক: মওলানা জালাল উদ্দিন মুহাম্মদ রুমি (১২০৭ - ১২৭৩), মূল ফার্সি থেকে ইংরেজি অনুবাদ: পিপ্পা গুডহার্ট, অলঙ্করণ: মারজান ভাফাইয়ান, প্রকাশনি: টিনি ওউল পাবলিশিং লিমিটেড, যুক্তরাজ্য। এটি মূলত ফার্সি কবি রুমির বই ‘মসনবি’র একটি কবিতা।

  • নতুন ছড়ার প্রথম পাঠ

    বই: কিলিক কিলিক মেঘের ঝিলিক, ছড়াকার: সুমন মাহমুদ, বই ধরণ: ছড়া, প্রচ্ছদ ও অলঙ্করণ: বনলতা সরকার, প্রকাশনী: অর্জন প্রকাশন, প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৯, মূল্য: ১২০ টাকা

  • মারিও বার্গাস ইয়োসার গল্প: স্কুলদিনের প্রথম প্রেম

    মারিও বার্গাস ইয়োসার গল্প: স্কুলদিনের প্রথম প্রেম বই: ফঞ্চিতো ইয়ে লা লুনা/ চাঁদের দেশে ফাঞ্চিতো, লেখক: মারিও বার্গাস ইয়োসা, অলঙ্করণ: মার্তা চিচত জুইজ, প্রকাশক: আলফাগুয়ারা ইনিফানটিল-মেক্সিকো, প্রকাশকাল: ২০১০, শিশুদের নিয়ে এটিই লেখকের প্রথম বই। 

  • মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস ‘শরণার্থী শিবির থেকে’

    মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস ‘শরণার্থী শিবির থেকে’ মুক্তিযুদ্ধ নিয়ে লেখা মৌলিক উপন্যাসগুলোর মধ্যে একটি ‘শরণার্থী শিবির থেকে’। মুক্তিযুদ্ধের শরণার্থী শিবির প্রেক্ষাপট নিয়ে এই উপন্যাস। বইটির লেখক মোজাম্মেল হক নিয়োগীর লেখা আবেগঘন, শিবিরে এদেশের হতভাগা প্রায় কোটি মানুষের যাপিতজীবনের প্রতিচ্ছবি- একটি কিশোর উপন্যাস।

  • ভার্জিনিয়া উলফের গল্প: বুড়ি ধাইমার কাপড় সেলাই

    ভার্জিনিয়া উলফের গল্প: বুড়ি ধাইমার কাপড় সেলাই এক ছিলো বুড়ি ধাইমা, তার নাম নার্স লুঙটন। একদিন সে নীল ও সাদা রঙের সুতির কাপড় সেলাই করছিলো, সুঁই দিয়ে জানালার পর্দার সে কাপড়ের গায়ে ফুটিয়ে তুলছিলো নানা জীবজন্তুর ছবি।

  • সিলভিয়া প্লাথের গল্প: আজব পোশাক

    সিলভিয়া প্লাথের গল্প: আজব পোশাক ম্যাক্স নামে ছোট্ট এক ছেলে বাস করতো ছোট্ট এক পাহাড়ি গ্রামে। গ্রামের নাম উইঙ্কেলবার্গ। একটা খাড়া পাহাড়ের অর্ধেক জুড়ে ছিলো উইঙ্কেলবার্গ। সে পাহাড়ে আছে তিনটা টিলা। শীত-গ্রীষ্ম সারা বছর ওই তিন টিলায় টুপির মতো করে বরফ জমে থাকে।

  • বারাক ওবামা: তোমাদের গান গাই

  • চার্লি ও চকলেট কারখানা

    চার্লি ও চকলেট কারখানা এগারো বছরের বালক চার্লি বাকেট। বাবা মিস্টার বাকেট ও মা মিসেস বাকেটকে নিয়ে সে থাকে এক জরাজীর্ণ ছোট্ট বাড়িতে। তারা ছিলো সত্যিই খুব গরিব।

  • ছোট্ট রাজপুত্র

    ছোট্ট রাজপুত্র লোকালয় থেকে হাজার মাইল দূরে দুর্ঘটনায় পড়েছে একটি বিমান, বাধ্য হয়ে অবতরণ করে সাহারা মরুভূমিতে। এতে বিমানটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হলো। ইঞ্জিন ঠিক করতে করতে বৈমানিক খেয়াল করলেন তার কাছে শুধু অল্প কিছু খাবার আর পানি আছে। এমন সময় ছোট্ট এক ছেলে এসে বললো, ‘একটা ভেড়া এঁকে দেবে?’

  • জেলখানায় লেখা বই

    জেলখানায় লেখা বই জেল থেকে ছাড়া পেয়ে গ্যালেলিও বলেছিলেন, পৃথিবী কিন্তু এখনো সূর্যের চারপাশেই ঘোরে! পৃথিবীর ইতিহাসে মতাদর্শিক কারনে জেল খাটা এমন অনেক রাজনীতিবিদ ও কবি-সাহিত্যিক রয়েছেন যারা জেলখানায় বসে লিখেছেন বই।

  • থালা-বাসন ধোয়নি যে লোকটা

    থালা-বাসন ধোয়নি যে লোকটা বই: দ্য ম্যান হু ডিড নট ওয়াশ হিজ ডিশেশ, লেখক: ফিলিস ক্রাসিলোভস্কি (১৯২৬-২০১৪) যুক্তরাষ্ট্র, অলঙ্করণ: বারবারা কোনি, প্রকাশনি: ডাবলডে বুকস, প্রকাশকাল: ১৯৫০

  • কাকের বাসায় সাপের ছানা

    কাকের বাসায় সাপের ছানা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি ছিমছাম শহর পিয়ারব্লজম। অনেক অনেক দিন আগে সে শহরে ছিলো বড় এক তুলাগাছ, সে তুলাগাছে বসবাস করে দুটো কাক।

  • ধুলো নাড়লেই মিলবে সোনা

    ধুলো নাড়লেই মিলবে সোনা অনেক অনেক দিন আগের কথা। মিয়ানমারের ইরাবতী নদীর তীরে ছিলো একটা গ্রাম, সে গ্রামে বাস করতো থুজা নামে এক তরুণী। তার বিয়ে হয়েছিলো সুদর্শন তরুণ থিঙ্গির সঙ্গে, তারা ছিলো খুব সুখী।

  • খুব ক্ষুধার্ত একটি শুঁয়াপোকা

    খুব ক্ষুধার্ত একটি শুঁয়াপোকা বই: দ্য ভেরি হাঙরি কেটারপিলার, লেখক: এরিক কার্লে (১৯২৯- ) যুক্তরাষ্ট্র, অলঙ্করণ: এরিক কার্লে, প্রকাশক: ওয়ার্ল্ড পাবলিশিং কোম্পানি (যুক্তরাষ্ট্র) ও হ্যামিশ হ্যামিল্টন (যুক্তরাজ্য), প্রথম প্রকাশ: ১৯৬৯, ভাষা: ইংরেজি।

  • ব্যাঙের বিশ্বদর্শন

    ব্যাঙের বিশ্বদর্শন কোনোকালে এক যে ছিল ব্যাঙ। ব্যাঙ বাস করত জলায়, ধরে ধরে খেত পোকামাকড় আর মশা আর বসন্তকাল এলেই জাতভাইদের সঙ্গে গলা মিলিয়ে সজোরে ডাক ছাড়ত ঘ্যাঙর-ঘ্যাঙ। ব্যাঙ হয়তো ওই জলাতেই তার গোটা জীবন সুখে কাটিয়ে দিত- অবিশ্যি যদি-না কোনো সারসপাখি তাকে একদিন কপ্ করে খেয়ে ফেলত।

  • বেণে পুত্রের পাহাড় যাত্রা

    বেণে পুত্রের পাহাড় যাত্রা অনেক অনেক দিন আগের কথা। এক দূর দেশে ছিলো এক বেণে, তার ছিলো এক ছেলে। কিন্তু সেই ছেলে ছিলো খুব অপচয়ী, সে তার বাবার সব সম্পদ বোকার মতো খরচ করে ফেলেছে।