শুরু হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

২৪-২৫ মে ঢাকায় বসবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রথম আসর। যৌথভাবে এই আয়োজনটি করছে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2013, 03:52 AM
Updated : 18 May 2013, 03:52 AM

‘বিএফএফ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস’ নামের আয়োজনটিতে অংশ নিতে পারবে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া যে কেউ।

মানে দাঁড়াল, চাইলে তুমিও আয়োজনে অংশ নিতে পারবে। অংশ নিতে হবে বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও পোস্টার- যে কোনো একটি মাধ্যমে।

যদি তুমি নিবন্ধ জমা দাও, সেটা বিভিন্ন সেশনে উপস্থাপনও করতে হবে। আর যদি সেটা মনোনীত হয়, তাহলে পরে কংগ্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে প্রকল্প বা পোস্টার জমা দিতে চাইলে, এখনই সেগুলো বানিয়ে দিতে হবে না। কেবল প্রকল্প বা পোস্টারের ধারণা পাঠাতে হবে। ধারণাটা মনোনীত হলে তোমাকে জানানো হবে। তখন তুমি কংগ্রেসের সাহায্য নিয়েই তোমার প্রকল্প কিংবা পোস্টারটি বানাতে পারবে। তবে পোস্টারের ক্ষেত্রে একটি জিনিস মাথায় রেখো- পোস্টারের আকার হতে পারবে সর্বোচ্চ ২৩ বাই ২৬ ইঞ্চি। 

ও, ভালো কথা। কংগ্রেস থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে একটি আবাসিক বিজ্ঞান ক্যাম্পেরও আয়োজন করা হবে। ক্যাম্পটির নামকরণ করা হয়েছে আমাদের দেশের বিখ্যাত বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর নামে- জগদীশচন্দ্র বসু আবাসিক বিজ্ঞান ক্যাম্প। পরে, সেখান থেকে কয়েকজনকে বিভিন্ন আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় পাঠানোরও ব্যবস্থা করা হবে।

এখন, তোমার নিবন্ধ কিংবা প্রকল্প বা পোস্টারের ধারণা কোন ঠিকানায় পাঠাবে? পাঠানোর ঠিকানা- শিশু-কিশোর কংগ্রেস সচিবালয়, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন, লেভেল- ৫, ৬/৫-এ স্যার সৈয়দ রোড, মোহাম্মদপুর, ঢাকা। কিংবা, ই-মেইলেও পাঠাতে পার। cscongress@bdosn.org।

আয়োজন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে ওদের ওয়েবসাইটে- www.spsb.org/cscongress।
 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক