তুতুন ও তিতির

প্রতিদিন বিকেলে কার্টুন দেখে তুতুন। তুতুন টিভি রুমে এলে একটি দোয়েল ছানাও উড়ে আসে।

রবিউল কমলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2022, 12:21 PM
Updated : 26 April 2022, 12:21 PM

তুতুন চেয়ারে বসে টিভি দেখে। দোয়েল ছানাটি জানালায় বসে থাকে। তুতুন যতক্ষণ টিভি দেখে, দোয়েল ছানাটিও ততক্ষণ জানালায় বসে থাকে। এভাবে বেশ কিছুদিন পার হয়ে গেলো।

একদিন বিকেলে তুতুন কার্টুন দেখতে এলো না। দোয়েল ছানা এলো, কিন্তু তুতুনকে না পেয়ে চলেও গেলো। সেদিন রাতে টেবিলে বসে বই পড়ছে তুতুন। তখন দোয়েল ছানাটি উড়ে এসেই তুতুনের টেবিলে বসল।

এরপর তুতুনকে বলল, তুমি আজ কার্টুন দেখতে যাওনি কেন?

তুতুন অবাক হয়ে বলল, তুমি কথা বলতে পারো?

দোয়েল ছানা বুঝতে পারল তুতুন বেশ অবাক হয়েছে। তাই সে হাসতে হাসতে বলল, হ্যাঁ পারি তো। এখন বলো, তুমি আজ কার্টুন দেখনি কেন?

তুতুন বলল, আজ আমার খুব মন খারাপ ছিল।

দোয়েল ছানা আবার প্রশ্ন করল, কেন তুতুন তোমার কী হয়েছে?

তুতুন মুখ ভার করে বলল, আজ স্কুলে যাইনি বলে আম্মু খুব বকেছে।

দোয়েল ছানা তখন বলল, এটা তুমি ঠিক করনি তুতুন। স্কুল ফাঁকি দেওয়া ভালো কাজ নয়। প্রতিদিন স্কুলে গেলে পড়ালেখায় অনেক ভালো করা যায়। তাছাড়া তুমি তো খুব ভালো ছেলে। ভালো ছেলেরা কখনও স্কুল ফাঁকি দেয় না। তাহলে তারা পিছিয়ে পড়ে।

দোয়েল ছানার কথা তুতুনের ভালো লাগল। সে তার ভুল বুঝতে পারল এবং মন ভালো হয়ে গেল। আসলেই তো তুতুন ভুল করেছে, এটা তার একদম ঠিক হয়নি।

তুতুন বলল, বাহ, তুমি তো খুব সুন্দর করে কথা বলতে পারো। তোমাকে এত সুন্দর করে কথা বলা কে শিখিয়েছে? তোমার কথা থেকে আমি আমার ভুল বুঝতে পেরেছি। তোমাকে ধন্যবাদ।

নিজের প্রশংসা শুনে তো মহাখুশি দোয়েল ছানা। দোয়েল ছানা বলল, আমার আম্মু আমাকে এসব শিখিয়েছে। আম্মু খুব ভালো একটি পাখি। তোমার আম্মুও অনেক ভালো তুতুন। জানো তুতুন, আমি কবিতা বলতে পারি। তুমি প্রতিদিন যে কবিতা পড় আমি তা মনোযোগ দিয়ে শুনি। আর জানো তো মনোযোগ দিয়ে কিছু করলে তা মুখস্থ হতে সময় লাগে না। আমি তোমার কবিতা সারাদিন আবৃত্তি করি। অন্য পাখিদেরও শেখাই।

তুতুন বলল, এটা তো খুব ভালো কথা। তুমি আমাকে একটা কবিতা শোনাও দেখি।

সুযোগ পেয়ে দোয়েল ছানা আবৃত্তি শুরু করে দিলো- ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে...।’

বাহ, তোমার আবৃত্তিও অনেক সুন্দর, বলল তুতুন।

দোয়েল ছানা তখন খুশি হয়ে বলল, আমি এখন বাসায় যাই তুতুন। আম্মু চিন্তুা করবে। তুমি বই পড়। তাছাড়া পড়ার সময় গল্প করতে নেই। তাহলে পড়া মনে থাকে না। কাল বিকেলে আবার দেখা হবে। তখন একসঙ্গে কার্টুন দেখব। অনেক অনেক গল্প করব।

তুতুন বলল, ঠিক আছে। কিন্তু তোমার নাম কী দোয়েল ছানা?

আমার নাম তিতির, জবাব দিলো দোয়েল ছানা। নাম বলেই উড়ে চলে গেলো তিতির। 

পরদিন বিকেলে তুতুন ও তিতির একসঙ্গে কার্টুন দেখতে বসল। তারপর থেকে ওরা খুব ভালো বন্ধু হয়ে গেলো।

কিডজ পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক