‘শিশু শব্দ করে পড়লে পড়া মনে থাকে’

শিশুরা শব্দ করে পড়লে পড়া মনে থাকা, মনোযোগ ধরে রাখা ও উচ্চারণ শুদ্ধ করার সুযোগ থাকে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

কিডজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2022, 06:09 AM
Updated : 3 Feb 2022, 06:13 AM

‘বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০২২’ উপলক্ষ্যে বুধবার ঢাকায় আয়োজিত এক ওয়েবিনারে শিশুর শব্দ করে পড়ার নানা উপকারিতার কথা জানান তারা।

আয়োজক স্বেচ্ছাসেবী সংগঠন ‘রিড অ্যালাউড বাংলাদেশ’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, শিশু-কিশোরদের অংশগ্রহণে আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা রূপক সিংহ এতে সভাপতিত্ব করেন।

বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শিক্ষা মন্ত্রণালয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. ওমর ফারুক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার দাস, জাতীয় শিশু হাসপাতালের চিকিৎসক অধ্যাপক এন কে ঘোষ ও খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রাকিবুল ইসলাম।

সেমিনারে আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “মানুষকে সুন্দরভাবে বুঝাতে সক্ষম হতে চাইলে শ্রুতিমধুর কথা বলতে জানতে হবে। এগুলো প্রাতিষ্ঠানিক শিক্ষার অংশ। আমরা দেখতে পাই বিশ্ববিদ্যালয়ে এসেও অনেক শিক্ষার্থী সঠিক উচ্চারণে কথা বলতে পারে না। কারণ তার ভুল ক্রুটি কেউ শুধরে দেয়নি। শব্দ করে পড়ার অভ্যাস তৈরি করলে শিশুদের ছোটবেলা থেকেই এ ভুলগুলো সম্পর্কে সচেতন করা সম্ভব হবে।”

ওয়েবিনারে বক্তব্য দিচ্ছেন আ আ ম স আরেফিন সিদ্দিক

শিশুদের অন্যদের সঙ্গে মেলামেশা ও তাদের কথা বলার অভ্যাস গড়ে তুলতে শব্দ করে পড়ার ওপর গুরুত্ব দেওয়া জরুরি বলে মত দেন মো. ওমর ফারুক।

অধ্যাপক এন কে ঘোষ বলেন, “আমরা যখন শব্দ করে পড়ি তখন অনেকগুলো ইন্দ্রিয় একসঙ্গে ওই বিষয়টি মনে রাখতে সাহায্য করে। তাই শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশে শব্দ করে পড়ার অভ্যাস গড়ে তোলার প্রয়োজনীয়তা অপরিসীম।”

রঞ্জিত কুমার দাস বলেন, “শব্দ করে পড়লে পড়ায় মনোযোগ ধরে রাখা যায়, উচ্চারণটা সঠিক না ভুল, তা অন্যরা শুধরে দিতে পারে। আমরা যখন ছোট ছিলাম পরিবার থেকে এ বিষয়টির ওপর জোর দেওয়া হতো।”

রূপক সিংহ অনুষ্ঠানে অংশ নেওয়া শিশুদের উদ্দেশে বলেন, “তোমরা এখন যে শিক্ষা নেবে, সেভাবেই ভবিষ্যতে নিজেকে তৈরি করবে। এজন্য তোমাদের সঠিক দিক-নির্দেশনা দিতে আমাদের আজকের এ আয়োজন। মনে রাখবে, শব্দ করে পড়ার অভ্যাসের সঙ্গে নিবিড় পারিবারিক ও সামাজিক সম্পর্ক রয়েছে। তাই ‘শব্দ করি পড়ি, নিজেকে আবিষ্কার করি’ এই প্রত্যয়ে তোমরা দেশ ও জাতিকে সমৃদ্ধ করে তোলো, এটাই আমার চাওয়া।”

ভার্চুয়াল সেমিনারে আরও আয়োজন করা হয় গল্প কথন, কবিতা আবৃত্তি, গান ও উপস্থিত বক্তৃতার। অনুষ্ঠানে অংশ নেওয়া শিশুরা শব্দ করে পড়ার গুরুত্ব সম্পর্কে তাদের নিজস্ব চিন্তা-ভাবনা তুলে ধরে।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!