অলীন বাসারের নতুন বই ‘পেটুক শিয়াল’

বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে সপ্তম শ্রেণির ছাত্র অলীন বাসারের নতুন বই ‘পেটুক শিয়াল’।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 05:17 AM
Updated : 31 March 2021, 05:17 AM

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র অলীনের ‘পেটুক শিয়াল’ বইয়ে গল্প আছে ছয়টি। প্রকাশ করেছে ‘ঘাসফড়িং প্রকাশন’। পুরোটা চার রঙের ২৪ পৃষ্ঠার এ বইয়ের দাম ১৩৫ টাকা।

প্রচ্ছদ এঁকেছেন শেহরীন আহমেদ ইরিনা। একাদশ প্রথম বর্ষের শিক্ষার্থী ইরিনা মন দিয়ে ছবিগুলো একেঁছেন। ইরিনার সঙ্গে বইয়ের ভেতরে অলঙ্করণ করেছেন তাওছিফ চৌধুরী। সুন্দর সুন্দর ছবি দিয়ে অলঙ্করণ করা হয়েছে।

‘পেটুক শিয়াল’ বইয়ে দৈনন্দিন জীবনের ঘটনাকে গল্প বলতে বলতে তুলে ধরা হয়েছে। সুন্দর সহজ ভাষায় লেখা গল্পগুলো পড়তে আগ্রহী করবে শিশুদের। ভালো লাগবে বড়দের পড়তেও।

২০০৭ সালে জন্ম অলীন বাসারের এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ১০। ২০১৫ সালে যখন প্রথম বই প্রকাশ হয় তখন সে প্রথম শ্রেণির ছাত্র। প্রকাশিত বইগুলোতে ১২০টির বেশি গল্প ছাপা হয়েছে।

তার এখনও অসংখ্য গল্প আছে অপ্রকাশিত। প্রতিনিয়ত গল্পের বিষয়, ভাষা আর বাক্যের গঠন শৈলী নিয়ে ভাবছে অলীন বাসার। আরও উন্নত করার চেষ্টা করছে লেখার ভাব। ছোটগল্পের সঙ্গে এখন লিখছে বড় গল্পও।

করোনাভাইরাস মহামারীতে অলীন লিখেছে বেশকিছু কিশোর গোয়েন্দা উপন্যাস। মাঝে মাঝে লিখছে কবিতা। লেখা আর পড়া এখন তার নেশা, শখ, বিনোদন- সব। স্কুলের নিয়মিত পড়ার পাশাপাশি এসব চলছে সমানতালে।

গত বছর দুটো বই প্রকাশিত হয়েছিল এ ক্ষুদে লেখকের। পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে ‘কালো ঘোড়া’ আর ঘাসফড়িং থেকে ‘বাঘের গর্জন’। অলীন বাসারের অন্য বইগুলো হলো- ‘বিড়াল পণ্ডিত’, ‘গোরস্তানে বিয়ে’, ‘পালোয়ানের হার’, ‘ভূতের টিউশনি’, ‘ভুতুম’, ‘ভুতুড়ে’ ও ‘অন্ধকারে ভূতের ছায়া’।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!