নতুন ছড়ার বই ‘আলোর মেলা শিশুর খেলা’

ঢাকায় চলছে বইমেলা। তোমরা ছড়া পড়তে ভালোবাসো। মেলায় শিশু-কিশোরদের ভালো লাগার মতো অনেক বই এসেছে।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 04:01 AM
Updated : 29 March 2021, 04:14 AM

এর মধ্যে ছড়াকার রফিক আহমদ খান এর ছড়ার বই ‘আলোর মেলা শিশুর খেলা’ একটি। চমৎকার এ বইটি প্রকাশ করেছে চট্টগ্রামের ‘গাজী প্রকাশনী’।

সম্পূর্ণ চাররঙা বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও প্রতি পৃষ্ঠায় অলংকরণ করেছেন করিম উল্লাহ ইমন। বইমেলায় বইটি পাওয়া যাবে গাজী প্রকাশনীর স্টলে।

এটি লেখকের প্রথম ছড়ার বই। বিচিত্র বিষয়, চিত্তাকর্ষক চিত্রকল্প, মায়াবী উপমা আর নিখুঁত অন্ত্যমিলে সমৃদ্ধ বইটিতে ছড়ার সংখ্যা বিশটি। শিশুমনকে দোলা দেওয়া ১১টি নিটোল ছড়া ও ভাবনার রাজ্যে অবগাহন করার মতো ৯টি ছড়া রয়েছে বইটিতে।

বইটির ফ্ল্যাপ লিখেছেন শিশুসাহিত্যিক ও প্রাবন্ধিক এমরান চৌধুরী।

তিনি লিখেছেন, “বুনোহাতির উৎপাত, দেয়াঙ পাহাড়ের অনন্য রূপ-লাবণ্য, মাটির চুলোয় মায়ের খই ভাজা, শিশুর মুখে মাম্মা আপ্পা ডাক, রসের হাড়িসহ এমন কিছু বিষয় নিয়ে লেখক ছড়া বানিয়েছেন যেগুলো নিঃসন্দেহে চমকপ্রদ। পাশাপাশি তিনি নিজের শহর, জন্মভূমি, আমাদের মহত্তম অর্জন স্বাধীনতা ও জাতির পিতাকে ছড়ায় তুলে ধরেছেন স্বমহিমায়।

“ প্রথম ছড়াগ্রন্থ হলেও ছড়ার বুনন, বিষয়শৈলী, শব্দচয়ন, বাক্যবিন্যাস, সর্বোপরি উপমা ও অনুষঙ্গের ব্যবহারে লেখক পরিচয় দিয়েছেন যথেষ্ট ধী-শক্তির। এ বইয়ের বিশেষ বৈশিষ্ট্য সব ছড়াই ছড়ার ছন্দ নামে বহুল পরিচিত স্বরবৃত্তে রচিত। ফলে প্রতিটি ছড়াই গতিময়তায় শিশুকিশোরদের মনকে যেমন দোলা দেবে তেমনি সমান আলোড়িত করবে বড়দেরও।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!