শিশু-কিশোরদের স্মরণে শহীদ বুদ্ধিজীবীরা

রাজধানীর নাখালপাড়ায় ‘শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগারের’ শিশু-কিশোররা সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 04:18 PM
Updated : 14 Dec 2020, 04:18 PM

মহামারীর কথা বিবেচনায় রেখে সোমবার সকালে ঘরোয়াভাবে এ অনুষ্ঠান আয়োজন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান পাঠাগারটির সভাপতি আলী মো. আবু নাঈম।

অনুষ্ঠানে শিশু-কিশোররা নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটকসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে। সকালে পাঠাগার কক্ষে শুরু হয় দিবসটির আনুষ্ঠানিকতা। শুরুতে দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয় এবং এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানানো হয়।

তারপর শহীদ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের ইতিহাস ও শহীদ বুদ্ধিজীবীদের স্বদেশ-ভাবনা নিয়ে আলোচনা করেন পাঠাগারটির সভাপতি আলী মো. আবু নাঈম, সাধারণ সম্পাদক খাদিজা আক্তার নিপা ও অর্থ সম্পাদক ফাহিমা কানিজ লাভা।

আবু নাঈম তার আলোচনায় বলেন, “আগামী বছর স্বাধীনতার ৫০ বছর উদযাপন করবে বাংলাদেশ। স্বাধীনতার এতদিন পরও আমাদের চারপাশে অসংখ্য মানুষ অভাবে-অনাহারে কর্মহীন হয়ে বেঁচে আছে। বিশেষত শিশুদের জন্য জীবন ভীষণ কঠিন ও দুর্বিষহ। এ অবস্থার কারণ আমাদের বোঝা দরকার, সমাজ ও রাষ্ট্র সম্পর্কে জানা দরকার।”

সাংস্কৃতিক আয়োজনে গানে নেতৃত্ব দেন পাঠাগারের গানের শিক্ষক হেলাল উদ্দিন, নাচ পরিচালনায় ছিলেন আয়েশা অদিতি শারমিন এবং নাটক পরিচালনায় ছিলেন লোকমান হোসেন।

শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগার শিশু-কিশোরদের মনন বিকাশে কাজ করছে, দরিদ্র শ্রমজীবী পরিবারের সন্তানদের পড়াশোনা ও সাংস্কৃতিক বিকাশে কাজ করছে। এ সংগ্রাম এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন তারা।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!