পাঁচ শিশুশিল্পীর নকশায় মাস্ক

পাঁচ শিশুশিল্পীর নকশায় মাস্ক তৈরি করেছে ফ্যাশন হাউস ‘মিতারা’।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 04:14 PM
Updated : 10 Sept 2020, 04:56 PM

সায়মা আহাদ খান প্রেরণা, মাশরুর রহমান মুহিত ও ফাহমিদা ইসলাম মায়িশা

ঢাকার ‘মনসিজ আর্ট অ্যাকাডেমির’ এ পাঁচ শিক্ষার্থী হলেন- সায়মা আহাদ খান প্রেরণা, মাশরুর রহমান মুহিত, ফাহমিদা ইসলাম মায়িশা, সানজিদা নাহার ও তাশকিনা হোসেন চিশ্‌তী।

‘মিতারার’ অন্যতম মালিক শিল্পী সাদিয়া শারমিন জানান, শিশুদের চিন্তায় সংস্কৃতি নির্ভরতা বাড়লে লোক-কারুশিল্পের প্রসার বাড়বে। তাই দেশিয় সংস্কৃতির পরিচিতি বাড়াতে মিতারার এ উদ্যোগ। শিশুদের করা মাস্কের নকশায় বাংলাদেশের প্রথম ডাকটিকিট, নকশি কাঁথা, লুডো খেলা, আলপনা ও ফুল-পাখিসহ জাতীয় বৈশিষ্ট্যগুলো তুলে ধরা হয়েছে।

সানজিদা নাহার ও তাশকিনা হোসেন চিশ্‌তী।

সাদিয়া আরও জানান, মূলত বাংলাদেশের সংস্কৃতিকে পুনরায় জাপানের কাছে সুপরিচিত করে তুলতে এ উদ্যোগ। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি থেকে স্বাধীন বাংলাদেশের সঙ্গে জাপানের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হলেও বাঙালিদের সঙ্গে জাপানিদের সম্পর্ক শতাব্দী প্রাচীন। ঐতিহাসিকভাবে জাপানকে বাঙালিরা বন্ধুরাষ্ট্র মনে করে।

শিল্পী সাদিয়া শারমিন, ডিজাইনার আনিসুর রহমান ও জাপানের হিরো তাকাহাশি এ তিন বন্ধু মিলে গড়ে তুলেছেন ‘মিতারা’।

সাদিয়া শারমিন, আনিসুর রহমান ও হিরো তাকাহাশি

সাদিয়া শারমিন পেশায় একজন শিল্পী, শিশু-সংগঠক ও শিল্প প্রশিক্ষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগ থেকে তিনি পড়াশোনা শেষ করেছেন। আনিসুর রহমান পেশায় একজন ফ্যাশন ডিজাইনার। তিনি এক্সপোর্ট ইমপোর্ট বিজনেস ডিপ্লোমা ও ফ্যাশন ডিজাইন কোর্সে ডিপ্লোমা করেছেন জাপান থেকে। অন্যদিকে হিরো তাকাহাশি বিজনেস ম্যানেজমেন্ট নিয়ে জাপান থেকে পড়াশোনা করেছেন।
কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!