করোনাকালের ডায়েরি: অন্যরকম ঈদ

এবারের ঈদটা অন্যরকম গেলো। একদম অন্যরকম। কেউ আমাদের বাসায় এলো না। আমরাও কোথাও বেড়াতে গেলাম না।

রাকিকা শাহলা জাইমাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 04:12 AM
Updated : 15 June 2020, 04:12 AM

সবাই গৃহবন্দি। গেটে কোন তালা নেই, কেউ আমাদের বাইরে যেতে বাধা দিচ্ছে না, অথচ সবাই এক অতি ক্ষুদ্র জীবাণুর ভয়ে স্বেচ্ছায় লুকিয়ে আছি ঘরের কোণে। 

আমি এবারের ঈদের একটা নাম দিয়েছি, তা হলো ‘ডিজিটাল ঈদ’। কেন জানো? কারণ, আমাদের যত আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব আছে সবার সঙ্গে আমরা ঈদের আগের রাত থেকে ঈদের সারাদিন ভিডিও কলে শুভেচ্ছা বিনিময় করেছি। আমাদের বাসায় যে মজার মজার খাবার রান্না হয়েছে তার ছবি তুলে পাঠিয়েছি। অন্যরাও আমাদেরকে পাঠিয়েছে। এভাবে সারাদিন তথ্য আদান-প্রদান করতে করতে কখন যে পুরো দিনটাই শেষ হয়ে গেলো বুঝতে পারিনি।

তবে এই ঈদের আরেকটা নামও দেয়া যেতে পারে? সেটা কি বলো তো? পারলে না তো। সেটা হলো ‘পারিবারিক ঈদ’। এবারই প্রথম আমি শুধু আমার পরিবারের সঙ্গে ঈদ করেছি। অন্য ঈদে আমি আর বাবা বেরিয়ে পড়ি, কিন্তু মা নানুকে নিয়ে বাসায় থাকে মেহমানদারি করার জন্য। সবাই মিলে একসঙ্গে খাওয়াই হয় না।

রাকিকা শাহলা জাইমা, চতুর্থ শ্রেণি

কিন্তু এবার রাতে বাবা আর আমি মিলে রঙিন কাগজ দিয়ে ঘর সাজিয়ে মোমবাতির আলোয় একসঙ্গে রাতের খাবার খেয়েছি, ছবি তুলেছি। আর সবচেয়ে পছন্দের যা পেয়েছি আমার মায়ের নিজ হাতে সেলাই করা ঈদের জামা। এবারতো মার্কেটে যাওয়া হয়নি, তাই মা ঘরে থাকা গজ কাপড় দিয়ে সযত্নে আমার জামা বানিয়ে দিয়েছিল। এটা আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ সুন্দর জামা।

আমি জানি ঈদ মানে খুশি। ঈদ মানে আনন্দ। তাই আমরা পরিবারের সবাই চেষ্টা করেছি ঈদের আনন্দে মেতে উঠতে।   

লেখক পরিচিতি: শিক্ষার্থী, চতুর্থ শ্রেণি, এসওএস হারম্যান মেইনার কলেজ

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!