মীমের গল্পের বই ‘টুপিটুন’

বই: টুপিটুন, ধরণ: গল্প সংকলন, লেখক: মীম নোশিন নাওয়াল খান, প্রচ্ছদ: ধ্রুব এষ, প্রকাশক: বিদ্যাপ্রকাশ, প্রথম প্রকাশ: বইমেলা ২০১৯, মূল্য: ১৫০ টাকা  

খায়রুল আলম রাজুবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 03:50 PM
Updated : 5 May 2020, 03:54 PM

‘টুপিটুন’ বইটি ইউনিসেফের ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ পাওয়া ছয়টি গল্পসহ মোট বাইশটি শিশু-কিশোর উপযোগী গল্পের সংকলন।

কি বন্ধুরা, বইটি সম্পর্কে জানতে ইচ্ছে করছে তো, নাকি? এসো তবে জেনে নিই বইটির গল্পগুলোর কথা, মিষ্টি মিষ্টি শব্দের কথা, দারুণ দারুণ ভাবনার কথা, তুলনাহীন বিষয়বস্তুর কথা। ছোট্ট বন্ধুরা, তোমরা তো জানোই, গল্পকার লিখেন হাসির গল্প, কান্নার গল্প, স্মৃতির গল্প, প্রকৃতির গল্প, মায়ের গল্প, ফুল-পাতা মাছ গাছের গল্প, নদী ও খাল পরীর গল্প, কত্ত কি!

আর ‘টুপিটুন’ বইটিতেও গল্পকার লিখেছেন ‘আদিব’ নামের একটি ছোট্ট ছেলের কথা। তার শহুরে স্কুলের চেয়ে  গ্রামের স্কুলের সুন্দর প্রকৃতির কথা, যেখানে সে থাকতে চায়। পড়তে চায়। যেখানে সবুজ সবুজ গাছের সঙ্গে তার বন্ধুত্ব, নদীর সঙ্গে তার ওঠা-বসা।

পাখিদের সঙ্গে তার সখ্যতা। লেখক মিষ্টি মধুর কথায় বুনেছেন দোয়েল, শাপলা, কাঁঠাল, বাঘসহ সব জাতীয়দের কথা। গল্পটির নামও কত সুন্দর; কত মিষ্টি। গল্পটির নাম ‘জাতীয়দের গল্প’। যেখানে একটি দোয়েল সবুজ বন পেরিয়ে সুদূর সুন্দরবন বেড়াতে যায়, বাঘ দেখবে বলে!

বিশ্বাস হচ্ছে না বুঝি! ‘টুপিটুন’ নামের একটি পুতুল ছোট্ট সামিহার বন্ধু। যে পুতুল তাকে শেখায় অচেনা গাছের নাম। যে কিনা এলো গবেষণার জন্য। পৃথিবীর গাছ গবেষণা। ছোট্ট বন্ধুরা তোমরা অবাক হলে বুঝি! শুনো তবে, লেখক মীম অনেক দক্ষতার সঙ্গে লিখেছেন আমাদের দেশের গল্প, পতাকার গল্প, স্বাধীনতা ও বিজয়ের গল্প।

‘একাত্তরের তিনি’ ও ‘পতাকাওয়ালা’ গল্প দুটো তার অনন্য উদাহরণ। আর ভূতের গল্পের কথা নাইবা বললাম! যে গল্পে খিকখিক ভূত নিখিলেশ বাবুকে ভয় দেখাতে গিয়ে উল্টো নিজেই ভয় পেলো! তারপর কী হলো? তারা বন্ধু হয়ে গেলো। কত্তো মজা! 

কি বন্ধুরা এবারও আমার কথা বিশ্বাস হয়নি বুঝি? তবে তোমরাই পড়ে দেখ না ‘টুপিটুন’ বইটি। পড়লেই বুঝবে, বইয়ের পাতায় পাতায় ছড়িয়ে আছে অবাক করা মজার মজার গল্প। দুই বোনের স্বপ্নের গল্প, অতিথি পাখির গল্প, মানবতার গল্প, ফুলের গল্প; আর কত কি মজার গল্প। পড়লেই বুঝবে, কত্ত মজার আর কত্ত আনন্দের!    

এই লেখকের আরও লেখা

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা  kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!