দূর পাহাড়ের দানো

বই: দূর পাহাড়ের দানো, লেখক: মোস্তফা মাহাথির, ধরণ: কিশোর উপন্যাস, প্রচ্ছদ: মোমিন উদ্দীন খালেদ, প্রকাশনী: সরলরেখা, প্রথম প্রকাশ: বইমেলা ২০২০, মূল্য: ২৮০ টাকা    

খায়রুল আলম রাজুবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 04:41 AM
Updated : 1 May 2020, 04:41 AM

মোস্তফা মাহাথির কবি হলেও কিশোর সাহিত্য তার প্রিয় প্রসঙ্গ। ‘সবুজে সূর্যোদয়’ মুক্তিযুদ্ধবিষয়ক কিশোর উপন্যাসের পর ‘দূর পাহাড়ের দানো’ তার দ্বিতীয় কিশোর উপন্যাস।

উপন্যাসের চরিত্রগুলো নানাভাবে সাজানো, যার পরতে পরতে ছড়িয়ে আছে মমতাময়ী মায়ের আদর-স্নেহ, শাসন, দুই ভাইয়ের দুষ্টুমি, মায়াময় জীবনের প্রতিফলন। কখনো রাঙিয়ে তুলেছেন নীল বর্ণের রহস্যময় চরিত্র ‘তারানা আপু’, যে কিনা দেখতে ইরিনার মতো। কিন্তু ইরিনা নয়! কে তবে সেই ‘তারানা আপু’?

সাধারণ চরিত্রে ভিড়ে নয়ন নামের মেধাবী ছাত্র ও জয়দেব স্যারের সঙ্গে ঘটেছিল নিদারুণ নিষ্ঠুর দুঃস্বপ্নের মতো গা ছমছম রহস্যময় ঘটনা। কী ঘটেছিল তাদের সঙ্গে? কারা ছিল সেই ঘটনার সঙ্গে জড়িত? স্কুলপড়ুয়া নয়নের সঙ্গে কারই বা ছিল শত্রুতা, কিংবা কী ছিলো তার কারণ? নয়নের পাশে দাঁড়ানোর জন্য কী হয়েছিল জয়দেব স্যারের সঙ্গে? তারা কী বেঁচে আছেন? কিংবা বেঁচে ফিরতে পেরেছেন? আর ফিরলেও কী করে ফিরলেন?

কারা তাদের উদ্ধার করেছেন, কীভাবে করেছেন? নয়নের বন্ধুরা কি তা জানতো? কিংবা স্কুলের কেউ। বন্ধুরা জানলেও তারা কি উদ্ধার করতে পেরেছিল? ভয়ংকর জালে নয়ন ও জয়দেব স্যার ছাড়া আরও কি কেউ আটকে আছেন? হয়তো আছেন, থাকলেও তারা কে, বা কোথাকার?

বিস্ময়কর এমনই প্রশ্নের রহস্যময় উত্তরে ভরপুর ‘দূর পাহাড়ের দানো’। রহস্যের বুনোট ছড়িয়ে উপন্যাসের পরতে পরতে মিশে আছে টানটান উত্তেজনা। সন্দেহের আঁচ। যেমন ঘন সবুজ পাহাড়ে ঘেরা কোথাও বন্দি ছিলেন কি নয়ন ও জয়দেব স্যার? তারা কী একইসঙ্গে ছিলেন? নাকি আলাদা? এমনই অরণ্য-সন্ত্রাসের জমজমাট রহস্যে  মোড়া ‘দূর পাহাড়ের দানো’, যার মধ্যে ছড়িয়ে আছে রহস্যময় ঘটনাগুলোর উত্তর।

রহস্যময় প্রশ্নের জবাব জানতে, ডুব দিতে হবে রহস্যময় জমজমাট ‘দূর পাহাড়ের দানো’র নদীতে। যার বাঁকে বাঁকে  ছড়িয়ে আছে রহস্যময় ঘটনা। আর রহস্যের উত্তরও। দৃশ্যমান ও মায়াবী এমনই অনেক চরিত্র জড়িয়ে আছে প্রধান চরিত্রের ভিড়ে। কখনো ভালোবাসা, কখনো বন্ধুর প্রতি বন্ধুর দায়িত্ব, আবার কখনো টুকরো টুকরো মেঘের মতো গুলিয়ে আছে অচেনা মানুষের প্রতি অচেনা মানুষের ভালোবাসা ও সাহায্যের হাতছানি।

এতো এতো রহস্য, এতো এতো ভয়ংকর রকমের প্রকৃতির দৃশ্যে মাখানো ‘দূর পাহাড়ের দানো’র চরিত্র। কিশোর বন্ধুরা, রহস্যের সন্ধান খুঁজতে হলে পড়তে হবে রহস্যের রহস্যময় ‘দূর পাহাড়ের দানো’ উপন্যাস। 

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা  kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!