প্রীতির আঁকা ছবিতে করোনাভাইরাস প্রতিরোধ

বন্ধুরা, স্কুল তো ছুটি। এই অবসরে ঘরে বসে তোমরা নিশ্চয়ই নানা সৃজনশীল কাজ করছো। করোনাভাইরাস প্রতিরোধে কিছু ছবি এঁকে পাঠিয়েছে জান্নাতুল প্রীতি, বয়স ১০। প্রীতি বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 03:36 PM
Updated : 24 April 2020, 03:36 PM
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা এসেছে টেলিভিশনে। তাই শোনে মন খারাপ হয়েছে প্রীতির, সে জানে না আবার কখন স্কুলে যেতে পারবে। মনের দুঃখে সে কেঁদেই ফেলেছে আর আঁকছে করোনাভাইরাসের ছবি।
স্কুল বন্ধ, বাইরে খেলাধুলাও বন্ধ। এখন ঘরে বসে ভাই বোন ও মায়ের সঙ্গে খেলাই মনের আনন্দ।
কিন্তু অলস বসে থাকলে হবে না, করোনাভাইরাস প্রতিরোধে মানুষের সচেতনতা বাড়াতে হবে। যেন সবাই ঠিকমতো হাত ধোয় ও সামাজিক দূরত্ব মেনে চলে।
লক ডাউনের কারণে মানুষই যেন হয়ে গেছে খাঁচায় বন্দি, আর মুক্ত পাখিরা আকাশে উড়ে বেড়াচ্ছে। এই পরিস্থিতির শিক্ষা হলো কোন পশু-পাখিকেই বন্দি রাখা উচিত নয়।
বন্ধ রয়েছে বরিশাল সিটি কলেজ, বন্ধ আছে মোল্লার হোটেল। খুচরো ব্যবসায়ীরা ভ্যানে করে ফেরি করছে, লোকজন সামাজিক দূরত্ব মেনে কেনাকাটা করছে।
রিকশাচালক অলস বসে আছে। রাস্তায় লোকজন নেই তাই ভিক্ষা না পেয়ে কাঁদছে ভিক্ষুক। ক্রেতা নেই বলে মাথা চুলকাচ্ছে ফেরিওয়ালা।
ভাইরাস প্রতিরোধে সবচেয়ে বড় প্রস্তুতি হলো বারবার হাত ধোয়া। বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের সামনে শিশুরা হাত ধুচ্ছে।
যদি বিশেষ কারণে বাইরে বের হতেই হয় তাহলে মাস্ক পরতে হবে। তবে ছবিটার মতো গায়ে গা ঘেঁষে দাঁড়ালে হবে না, অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।
অসুস্থ হয়ে পড়েছে এক মেয়ে। তাকে কলার ভেলায় করে হাসপাতাল নিয়ে এসেছে তার বোন। পিপিই পরা একজন চিকিৎসক অসুস্থ মেয়েটাকে নিয়ে যাচ্ছে।
কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!