শিশুদের আঁকা ছবিতে করোনাভাইরাস প্রতিরোধ

বন্ধুরা, স্কুল তো ছুটি। এই অবসরে ঘরে বসে তোমরা নিশ্চয়ই নানা সৃজনশীল কাজ করছো। তেমনই তোমাদের আঁকা কিছু ছবি নিয়ে আমাদের আজকের আয়োজন।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 06:25 AM
Updated : 15 April 2020, 06:40 AM
আমরা যদি পরিষ্কার-পরিছন্ন থাকি আর সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করি তাহলে করোনাভাইরাসকে ভয় পাবার কোনো কারণ নেই। ছবি এঁকেছে আরীব নেওয়াজ, বয়স ৮, শ্রেণি দ্বিতীয়, বি এফ শাহীন স্কুল, চট্টগ্রাম।
সবুজ পৃথিবী আক্রান্ত সবুজ করোনাভাইরাসে! হাতে সেই পৃথিবীকে নিয়ে বাঁচাবার আকুতি ছেলেটির। এঁকেছে ধ্রুপদি দাস রঙ। সে পড়ে নালন্দা বিদ্যালয়ে চতুর্থ শ্রেণিতে।
করোনাভাইরাস প্রতিরোধে সবার অংশগ্রহণ চাই। চিকিৎসক, নার্স ও পুলিশ। কিন্তু আমাদের নিজেদের অবশ্যই সচেতন হতে হবে। আঁকা আরহাম বিন জামাল, বয়স ১১।
আমরা যদি ঘরে থাকি ও বড়দের কথা মেনে চলি তাহলে এ ছবিটা হবে উল্টো, অর্থ্যাৎ পৃথিবী হাসবে ও করোনাভাইরাস কাঁদবে। এঁকেছে সপ্তষী চক্রবর্তী।
আমরা সবাই মিলে আমাদের প্রিয় বাংলাদেশকে সুন্দর করে গড়ে তুলতে পারি। থাকতে হবে ঘরে, আনন্দের সঙ্গে। আঁকা সামাইরা ফারজিন, বয়স ১০, চতুর্থ শ্রেণি, মাস্টারমাইন্ড স্কুল
যখন তখন নাকে, মুখে বা চোখে হাত দেওয়া যাবে না। হ্যান্ড স্যানিটাইজার বা সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে দুই হাত পরিষ্কার করে নিতে হবে। আঁকা হৃদি মৃন্ময়ী।
যেখানে সেখানে ভিড় করা যাবে না। জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে যাওয়া যাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখি দেশকে ভালোবাসি। আঁকা দেওয়ান জাবির।
হোম কোয়ারেন্টাইনে পরিবারের সদস্যরা। মা, বাবা ও ভাই-বোন সবাই ব্যস্ত নিজ নিজ কাজে। এই ছুটিতে গল্পের বইগুলো পড়ে শেষ করতে হবে। আঁকা প্রাপ্তি, শ্রেণি দ্বিতীয়।
তাসনিফ আবরার এঁকেছে হাত ধোয়ার প্রয়োজনীয়তা নিয়ে। ভাইরাস আক্রমণের একটা বড় মাধ্যম হলো আমাদের হাত। হাত পরিষ্কার রাখলে ভাইরাস থাকবে দূরে। তাসনিফের বয়স নয়, পড়ে চতুর্থ শ্রেণিতে।
নাফি তার ছবির শিরোনাম দিয়েছে ‘সচেতন হওয়ার আহ্বান’। লিখেছে, এই সময় সবাই সচেতন হই। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাবো না। নিজে সচেতন হই, সবাইকে সুরক্ষিত রাখি। নাফি পড়ে পঞ্চম শ্রেণিতে।
লকড ডাউন পরিস্থিতি দেখভাল করছে সেনাবাহিনীর সদস্যরা। রাস্তায় টহলরত কিছু সৈনিককে দেখা যাচ্ছে। একজন সৈনিক ঘরে খাবার পৌঁছে দিচ্ছে। আঁকা আইমান নিগার হেভেন, দ্বিতীয় শ্রেণি।
মজার এ ছবিটার শিরোনাম ‘করোনা ফ্যামিলি’। এঁকেছে সংহিতা সরকার শিমন, বয়স ৯, তৃতীয় শ্রেণি, নালন্দা উচ্চ বিদ্যালয়।
কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!