যে গল্প ইতিহাসে নেই

গৌতম বুদ্ধ তখন অহিংসার বাণী বিতরণ করছেন। এক সাপ এলো তার কাছে দীক্ষা নিতে। তিনি বললেন, না। তুমি মানুষকে দংশন করো। তোমার আচরণে, ধর্মে এখনো হিংসা বিদ্যমান। তুমি দীক্ষার উপযুক্ত নও।

বিপুল জামানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2020, 08:45 AM
Updated : 13 April 2020, 08:45 AM

সাপ বলল, প্রভু, উপায় কি নেই কোনো? বুদ্ধ বললেন, আছে। দংশন করা ছাড়তে হবে। সাপ বলল, ছাড়লাম। বুদ্ধ বললেন, না। পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সাপ বলল, কী পরীক্ষা? তিনদিন লোকের সঙ্গে সদ্ভাব বজায় রেখে সজ্জনের মতো ব্যবহার করতে হবে। দংশন করা যাবে না, গৌতম বুদ্ধ বললেন। তাই হবে, বলে সাপ প্রস্থান করলো।

এরপর শহরের সদর রাস্তায় সাপ শুয়ে থাকলো। তাই দেখে বাবাগো মাগো বলে লোকেরা পালাতে লাগলো। কাছে পিঠের এক সওদাগরকে ডেকে সাপ বলল, আমি বুদ্ধের কাছে প্রতিজ্ঞাবদ্ধ। আমি তোমাদের উপকার করবো। সদ্ভাব বজায় রেখে জীবনধারণ করবো। বলো আমি তোমার জন্য কী করতে পারি?

সওদাগর বলল, তাই কি হয়, সাপ কি সজ্জন হয়? যার বিষদাঁত থাকে সে কি কখনো মানুষের বন্ধু হয়? সাপ হেসে বলল, এই দেখ আমি বিষদাঁত তুলে ফেলেছি। আমি এখন তোমাদের বন্ধু। সওদাগর তখন হাসতে হাসতে বলল, বন্ধু, তবে তো একটা উপকার করতেই হচ্ছে। এই মালসামাল বয়ে নিয়ে যেতে বড়ই কষ্ট হচ্ছে। বাঁধবার জন্য কিছু দরকার। বলে সাপকে দড়ির মতো করে তার মালগুলো বেঁধে হাসতে হাসতে বাড়ির দিকে চলল।

এদিকে সাপের সাধনার কী অবস্থা দেখার জন্য বুদ্ধ ওই রাস্তার দিকে এলেন। এসে দেখেন সাপের অবস্থা খারাপ। চিড়ে চ্যাপটা অবস্থা। জিজ্ঞেস করলেন, এ অবস্থা কীভাবে? সাপ সব জানানোর পর বললেন, তা দংশন করতে মানা করেছি, কিন্তু ফোঁস করতে কি মানা করেছি?

সাপ বলল, আমি আমার শিক্ষা লাভ করেছি।

প্রথমত, যে যে কাজে স্বভাবতই পটু সেটা পালন করাই তার ধর্ম, এর অন্যথা অনাসৃষ্টি তৈরি করে সমাজে।

দ্বিতীয়ত, বেঁচে থাকার জন্য যে যে প্রকৃতির আশীর্বাদ পেয়েছে তা ত্যাগ করা উচিত নয়।

তৃতীয়ত, নিজের সাধনার গুমোর অন্যের কাছে ফাঁস করা উচিত নয়। চতুর্থত, কুলগুরু ব্যতীত দীক্ষার বাঞ্চা প্রকাশ করা উচিত নয়।

বুদ্ধ বললেন, আর এই সমস্তটা মিলে তোমার কী মত? সাপ বলল, প্রথমত, মন্ত্রচর্চা অপেক্ষা বাস্তবতার ভেতর প্রবেশ করে জ্ঞান লাভ উত্তম। দ্বিতীয়ত, উত্তমগুরু শিষ্যকে যথাযথ আধারে (স্থানে) প্রেরণ করে নিজে থেকে জ্ঞান আহরণ করতে সাহায্য করে স্বাবলম্বী করে তোলেন। তৃতীয়ত, ধ্যানী ধৈর্যশীলই কেবল এবং শেষপর্যন্ত জ্ঞান লাভ করতে পারে।

গৌতম বুদ্ধ খুশি হয়ে বললেন, ‘তথাস্তু।

এই লেখকের আরও লেখা

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!