এ বইটা যেন আবার কেউ না কাটে!

বই: বইকাটা, ধরণ: শিশুতোষ গল্প, লেখক: তৌহিদ এলাহী, প্রচ্ছদ ও অলংকরণ: নাজমুল আলম মাসুম, প্রকাশক: ইকরিমিকরি, প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২০,  মূল্য: ২০০ টাকা

ইসমাইল সাদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 07:18 AM
Updated : 8 April 2020, 01:03 PM

রবি বাবু বলেছেন, ‘সহজ কথায় লিখতে আমায় কহ যে, সহজ কথা যায় না লেখা সহজে।’ সহজ কথা বলা যে কত কঠিন, সেটা বুঝতে পারি লিখতে গেলে। চেষ্টা করি সহজ করে লেখার।

চেষ্টা সবসময় ফলপ্রসূ হয়, এমন দাবি করতে পারি না। সেই সহজ করে লেখার কাজটি যারা করেন তাদের আমি সম্মান করি। কোনো কোনো সময় স্যালুট জানাই মনে মনে। এতো গেল, স্বাভাবিকভাবে সাধারণের জন্য সহজ করে লেখার প্রসঙ্গ। এবার যদি আনি শিশুদের জন্য গল্প লেখার প্রসঙ্গ! অন্তত আমার কাছে তো মনে হয়, এর চেয়ে কঠিন কাজ আমার জন্য কমই আছে।

ছড়াটড়া মাঝে মধ্যে লিখতে পারি, কিন্তু গল্প লেখা! এসব লেখার জন্য করোটির আলাদা বৈশিষ্ট্য থাকতে হয় বলে মনে হয়। আমি সত্যি করে বলি, ওই সাধ্য আমার নেই। তাই বলে যাদের সেই সামর্থ্য আছে, তাদের আমি ঈর্ষা করি না। সম্মান করি।

এ সমাজে শিশুদের জন্য ভাবতে পারা, তাদের জন্য কিছু একটা করা সবারই নৈতিক দায়িত্ব বলে মনে করি। কারণ আমরা এমন একটা সমাজে বাস করি যে সমাজে শিশুরা প্রতিনিয়ত নৃশংসতার শিকার হয়। সেই সমাজে সচেতন প্রত্যেক নাগরিকেরই দায়িত্ব নিজেদের জায়গা থেকে কিছু না কিছু করা। আর সেটা যদি সৃষ্টিশীল কিছু হয়, তাহলে তো কথাই নেই। আবার সেটা যদি শিশুদের মেধা বিকাশে কাজে লাগে, তবে তো সোনায় সোহাগা।

একজন সচেতন ও ভাবুক মানুষ হিসেবে দায়িত্বের জায়গা থেকে তৌহিদ এলাহী শিশুদের জন্য বেছে নিয়েছেন সৃষ্টিশীল কাজ। সহজ করে লেখার মতো কঠিন কাজ। গল্প লেখার মতো শ্রমসাধ্য কাজ।

শিশুদের জন্য গল্প অনেকেই লেখেন। দু-একজন বাদ দিয়ে বেশি ভাগ লেখকের লেখায় থাকে নীতিকথার কপচানি, যেটা সবসময় শিশুরা পছন্দ করে না। অন্তত গল্প পড়ার সময় তো পছন্দ করেই না। তারা পাঠের আনন্দ খোঁজে। তাদের গল্প পড়তে আড়ষ্ট লাগে।

তৌহিদের লেখার বিশেষত্ব হচ্ছে, শিশু-কিশোরদের আবিষ্ট করে রাখার মতো সামর্থ্য। নীতি কথার বাগাড়ম্বর নেই। এবারের বইমেলায় শিশু-কিশোর প্রকাশনা সংস্থা ‘ইকরিমিকরি’ থেকে প্রকাশিত হয়েছে আটটি গল্প নিয়ে তার বই ‘বইকাটা’। লেখক হিসেবে তার আত্মপ্রকাশ অনেক আগে হলেও গ্রন্থকার হিসেবে এটাই প্রথম। তাকে অভিনন্দন জানাই। এ বইটা যেন আবার কেউ না কাটে, তাই পড়ার পর রাখতে হবে যত্ন করে!

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!