বঙ্গবন্ধুকে নিয়ে মাসুম মাহমুদের গল্পের বই

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 08:29 AM
Updated : 13 March 2020, 08:29 AM

বই: ইফার বন্ধু (বঙ্গবন্ধুকে নিয়ে শিশুতোষ গল্প) , লেখক: মাসুম মাহমুদ, প্রচ্ছদ ও অলংকরণ: রাজ রাজেশ্বরী, প্রকাশক: টাপুর টুপুর, প্রকাশকাল: ফেব্রয়ারি ২০২০,  মূল্য: ১০০ টাকা

ইফার স্কুলে ওরা খুব মজা করে পড়ালেখা করে। স্কুলের বাংলার শিক্ষক রোজ নিয়ম করে ওদের সঙ্গে গল্প করে। স্যার যেমন ওদেরকে গল্প শোনায়, তেমনি ওদের থেকে গল্প শোনেও। একদিন হলো কী! স্যার ওদের বঙ্গবন্ধুর গল্প শোনালেন। সেদিন থেকেই বঙ্গবন্ধু ইফার বন্ধু হয়ে গেলো। কী করে হলো! ওটাই ‘ইফার বন্ধু’ বইটিতে লেখা আছে।

বই: বন্ধু (বনের মধ্যে পশু-পাখির বন্ধুত্ব নিয়ে মজার গল্প), লেখক: মাসুম মাহমুদ, প্রচ্ছদ ও অলংকরণ: আইয়ুব আল আমিন, প্রকাশক: পরিবার পাবলিকেশন্স, প্রকাশকাল: ফেব্রয়ারি ২০২০,  মূল্য: ১৩০ টাকা

বনের মধ্যে বানরের সঙ্গে শিয়ালের বন্ধুত্ব হয়। একটু পর একটা মোরগও এসে জুটে তাদের সঙ্গে। তিনজন ওরা বন্ধু হয়ে গেলে শিয়ালের বাড়ি যায় পায়েস খেতে। ওর মা খুব মজার পায়েস রান্না করেছে। সেখানেই একটা মজার ঘটনা ঘটে। সেই ঘটনার সাক্ষী হতে আসে দোয়েল আর ময়না। ওরাও বন্ধু হয়ে যায়। ও হ্যাঁ! মজার ঘটনাটা কী সেটাই তো বলা হয়নি। না থাক! সেটা না হয় বইতেই পড়ে নিও।

লেখক পরিচিতি: মাসুম মাহমুদের জন্ম কিশোরগঞ্জের কুলিয়ারচরে। অণুগল্প আর ছোটগল্প লিখতে পছন্দ করেন। শিশুদের প্রতি ভালোবাসা থেকে লিখছেন শিশুতোষ গল্প। বর্তমানে শিশুতোষ প্রকাশনা ও মাসিক শিশুতোষ পত্রিকা ‘ইকরিমিকরি’র সঙ্গে কাজ করছেন।  

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!