অস্ট্রেলিয়ার উপকথা নিয়ে অনীলা পারভীনের বই

বই: অস্ট্রেলিয়ার উপকথা, রূপান্তর: অনীলা পারভীন, প্রচ্ছদ ও অলংকরণ: বিপ্লব চক্রবর্তী, প্রকাশক: ইকরিমিকরি, স্টল নাম্বার: ৭৭৫-৭৭৬, মূল্য: ২০০ টাকা

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 09:24 PM
Updated : 25 Feb 2020, 09:24 PM

অনীলা পারভীনের অনুবাদে ‘অস্ট্রেলিয়ার উপকথা’ বইটি প্রকাশ করেছে ‘ইকরিমিকরি বুক স্টুডিও’। বইটি মোট নয়টি গল্প দিয়ে সাজানো হয়েছে। গল্পগুলো হলো- ‘গালাহ পাখি ও উলাহ গুইসাপ’, ‘বাহলু চাঁদ, বিষধর সাপ ও একদল পথিক’, ‘মাছদের গল্প’, ‘গোলো কাক ও অয়ারুগা কাকাতুয়া’, ‘হরবোলা পাখি উইদাহ’, ‘গায়াডারি প্লাটিপাস’, ‘ক্যাঙ্গারুর থলে’, ‘সূর্যের জন্ম’ এবং ‘বিল্বার ও মাইরাহ’।

গল্পগুলো মূলত অস্ট্রেলিয়ার আদিবাসীদের মুখে মুখে প্রচলিত মিথ বা উপকথা, এগুলো অস্ট্রেলিয়ার পশু-পাখিদের বিভিন্ন রকম বিষয় নিয়ে লেখা। যেমন ক্যাঙ্গারুর থলে কেনো এবং কিভাবে তৈরি হলো? প্ল্যাটিপাসের ঠোঁট কী করে হাঁসের মতো হয়ে গেল? সূর্যের জন্ম রহস্য কি? মাছেরা কেন পানিতে বসবাস করে? এমন আরো অনেক মজার উপকথা।

কেন অস্ট্রেলিয়ার উপকথা নিয়েই কাজ করার ইচ্ছে হলো জানতে চাইলে লেখক অনীলা পারভীন বলেন, “শিশুদের জন্য কিছু লিখবো এ ভাবনাটা অনেক দিনের। কিন্তু কী লিখবো? তা ভাবতে ভাবতে হঠাৎ মনে হলো আমরা অস্ট্রেলিয়াতে এত হাজার হাজার বাঙালি থাকি, আমাদের ছেলেমেয়েরা আছে, তাদের উপযোগী কিছু লেখা যায় কিনা। আমি অবাক হলাম, ছোটবেলায় অনেক দেশের রূপকথা পড়েছি, কিন্তু অস্ট্রেলিয়ার রূপকথা কোথাও পাইনি। কারণ কি? কারণ কেউ অনুবাদ করেনি। সেই ভাবনা থেকেই ‘অস্ট্রেলিয়ার উপকথা’ বইটি নিয়ে কাজ করেছি।”

লেখক পরিচিতি: অনীলা পারভীন অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাস করেন। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ও অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে। তিনি সিডনি বিশ্ববিদ্যালয়ে হিসাবরক্ষক পেশায় কাজ করেন, পাশাপাশি লেখালেখি করেন।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!