‘দোলন’ মাতৃভাষা সংখ্যার পাঠোন্মোচন

শিশু-কিশোরদের ছোটকাগজ ‘দোলন’ মাতৃভাষা সংখ্যার পাঠোন্মোচন হয়েছে।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2020, 08:39 AM
Updated : 23 Feb 2020, 08:39 AM

শনিবার বিকেলে অমর একুশে গ্রন্থমেলার লিটলম্যাগ চত্বরে এ অনুষ্ঠান হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান ‘দোলন’ সম্পাদক কামাল মুস্তাফা।

তিনি জানান, মাতৃভাষা সংখ্যার পাঠ উন্মোচনে উপস্থিত ছিলেন একঝাঁক তরুণ কবি ও লেখক। উপস্থিত ছিলেন ছড়াকার মাসুম আওয়াল, কবি মাজহার সরকার, লেখক ও সম্পাদক মামুন মস্তাফা, কথাসাহিত্যিক চাণক্য বাড়ৈ, কবি পলিয়ার ওয়াহিদ, কবি ও সাংবাদিক শব্দনীল ও কবি আল আমিন।

সম্পাদক কামাল মুস্তাফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিশু-কিশোদের স্বপ্নের কাগজ ‘দোলন’ ২০০৯ সালে ১৫ ডিসেম্বর যশোর থেকে প্রথম প্রকাশিত হয়। ‘দোলন’ মূলত উৎসবভিত্তিক সাহিত্যপত্রিকা। শিশু-কিশোরদের মনোজগৎ আরো প্রসারিত করা দোলনের লক্ষ্য ও উদ্দেশ্য।”

তিনি জানান, ‘দোলন’ এবারের সংখ্যায় ‘মোদের গরব মোদের আশা আ মরি বাংলা ভাষা’ শিরোনামে মূল প্রবন্ধ লিখেছেন জাবেদ আখতার। ‘বাংলা ভাষার গল্প শোনো’ শিরোনামে প্রবন্ধ লিখেছেন মমতাজ উদ্দিন। ‘রাইয়ানের ভাষাপ্রেম’ শিরোনামে গল্প লিখেছেন সালাহ উদ্দিন মাহমুদ। ‘রাকিবের ফুলের মালা’ শিরোনামে গল্প লিখেছেন মিলন রহমান। এছাড়া ‘প্রজেষ্ট: ফাহমিদের বিলাই’ শিরোনামে গল্প লিখেছেন মো. নাহিদ হাসান।

‘লুক্রেমবার্গ: পৃথিবীর একমাত্র গ্র্যান্ড ডাচি রাষ্ট্র’ শিরোনামে ভ্রমণকাহিনী লিখেছেন এলিজা বিনতে এলাহী, ‘ভাষার জন্য’ শিরোনামে ইতিহাস লিখেছেন শব্দ নীল, ‘রসের বাড়ি যশোর’ শিরোনামে ফিচার লিখেছেন রেজাউর রহমান, ‘শিশুদের ভারি স্কুলব‍্যাগ বহনের সমস্যা শিরোনামে’ স্বাস্থ্যকথা লিখেছেন চিকিৎসক বাপ্পি কবিশেখর পিটি। আঁকাআঁকি বিভাগে ছবি এঁকেছেন ‘দোলন’র দুই ছোট্ট বন্ধু আওসাফ নাকিবা ও তাবাসসুম আক্তার।

এবারের মাতৃভাষা সংখ্যায় সাক্ষাৎকার থাকছে শিশুসাহিত‍্যিক আলম তালুকদারের। সাক্ষাৎকার নিয়েছেন ছড়াকার মামুন সারওয়ার। চিরায়ত পদ‍্য বিভাগে কবিতা থাকছে কবি আল মাহমুদের একশের কবিতা এবং গল্প থাকছে সুকুমার রায়ের ‘আজব সাজা’।

এছাড়া ভাষা সংখ্যায় ছড়া লিখেছেন আনোয়ারুল ইসলাম, কাসেদুজ্জামান সেলিম, শাহানাজ পারভীন, মুস্তাফিজুর রহমান মুস্তাক, মিজানুর রহমান মিথুন, অনিক মাযহার, অপু শেখ ও এ এইচ সাগর। মাতৃভাষা সংখ্যার প্রচ্ছদ করেছেন শিল্পী আলমগীর জুয়েল।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!