বঙ্গবন্ধুর চিঠিপত্র নিয়ে সত্যজিৎ রায়ের বই

মহান একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ গ্রন্থমালায় ৫০টি বই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘তাম্রলিপি’। এর একটি হলো সত্যজিৎ রায় মজুমদারের গবেষণার বই ‘বঙ্গবন্ধুর চিঠিপত্র’।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 07:40 PM
Updated : 21 Feb 2020, 07:40 PM

বুক সাইজের ১২০ পৃষ্ঠার এ বইয়ের প্রচ্ছদ এঁকেছেন শিল্পী আরাফাত করিম, মূল্য ২২৫ টাকা। বইটি পাওয়া যাবে বইমেলায় ‘তাম্রলিপি’র ১৭ নাম্বার প্যাভিলিয়নে। বইটি বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের ইতিহাস ও পত্রসাহিত্যের স্বাদ দেবে সন্দেহ নেই।

গ্রন্থমালার উপদেষ্টা আনিসুজ্জামান, সম্পাদক সেলিনা হোসেন ও নির্বাহী সম্পাদক মামুন সিদ্দিকী। সম্পাদনা পরিষদে আরও আছেন সুরমা জাকারিয়া চৌধুরী, মোহাম্মদ বশির আহাম্মদ, মনিরুজ্জামান শাহীন ও মোবারক হোসেন।

গবেষক বইটি উৎসর্গ করেছেন তাঁর ঠাকুরদাদা পণ্ডিত কেনারাম মজুমদারকে। এর সূচি বা বিষয় বিন্যাসে আছে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, প্রাপ্ত চিঠিগুলোর সমীক্ষা যেখানে আলোচিত হয়েছে বঙ্গবন্ধুর চিঠির ধরন, সংখ্যা, কলেবর, সময়কাল ও প্রাপক। চিঠি সম্পর্কিত বিষয়াবলিতে আছে গুরুত্ব, রাজনৈতিক সংকট ও সমাজচিত্র।

এরপর বঙ্গবন্ধুর চিঠিপত্রের সাহিত্যমূল্য প্রসঙ্গে রয়েছে ভাব-ভাষা, শব্দ, বাক্য, বানান, কলেবর, সম্বোধন, উদ্দেশ্যপূরণ, অনূদিত চিঠি ও বঙ্গবন্ধুকে লেখা চিঠি। পরের বিষয়গুলোর মধ্যে মূল্যায়ন, উপসংহার, বাংলা চিঠিসমূহ: ব্যক্তিগত ও পারিবারিক, অনূদিত চিঠি ও বঙ্গবন্ধুকে লেখা চিঠি সন্নিবেশিত। সব শেষে গ্রন্থপঞ্জি।

‘বঙ্গবন্ধুর চিঠিপত্র’ বইয়ে দরখাস্তসহ ৮৭টি চিঠির পুরো এবং একটির আংশিক প্রকাশ করা হয়েছে। দরখাস্তগুলো ইংরেজিতে। আলোচনার জন্য ব্যবহার করা হয়েছে ব্যক্তিগত ও বাংলা চিঠিগুলো। সেগুলোর সংখ্যা মাত্র ১৬।

সম্পাদক সেলিনা হোসেন গ্রন্থমালা সম্পর্কে বলেন, “অল্প কথায়, সহজ ভাষায়, সরল ভঙ্গিতে বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শ সম্পর্কে নতুন প্রজন্ম ও সাধারণ মানুষকে মৌলিক ধারণা প্রদান এ গ্রন্থমালার উদ্দেশ্য।”

লেখক পরিচিতি: সত্যজিৎ রায় মজুমদার ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘরে ব্যবস্থাপক, শিক্ষা ও প্রকাশনা পদে কাজ করেন। তাঁর প্রকাশিত অন্যান্য বই: আপ্তবাক্য, (ঢাকা, ব্যতিক্রম প্রকাশনী, ২০০২), কাব্যগ্রন্থ; কবিয়াল গৌরপদ সরকার, (ঢাকা, বাংলা একাডেমি, ২০১৩), জীবনী গ্রন্থ; দামেরখণ্ডের গণহত্যা, (ঢাকা, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট, ২০১৪)।

মুক্তিযুদ্ধ-গবেষণা: শ্রীধাম লক্ষ্মীখালী গণহত্যা, (ঢাকা, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট, ২০১৫); মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস: বাগেরহাট জেলা (ঢাকা, তাম্রলিপি, ২০১৭); বাজুয়া গণহত্যা, (ঢাকা, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট, ২০১৭); মুক্তিযুদ্ধের কথকতা, (ঢাকা, সুবর্ণ, ২০১৮);

সম্পাদনা: সুদক্ষিণা, (ঢাকা, সেন্ট পলস উচ্চ বিদ্যালয়, মোংলা, প্রাক্তন শিক্ষার্থী সম্মিলন, ২০১৫)। যুগ্ম সম্পাদনা: ছাত্র-ছাত্রীদের মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী-ভাষ্য: প্রথম পর্ব - অষ্টম পর্ব, (ঢাকা, মুক্তিযুদ্ধ জাদুঘর)।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!