মেলায় শিক্ষাবিদ রফিকুল ইসলামের বই ‘আমার ভাষা’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রফিকুল ইসলামের  লেখা শিশু-কিশোরদের উপযোগী বই ‘আমার ভাষা’।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 05:56 PM
Updated : 20 Feb 2020, 06:08 PM

বইটি প্রকাশ করেছে প্রকাশনী সংস্থা ‘ময়ূরপঙ্খি’। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত, মূল্য ২৫০ টাকা। বইটি পাওয়া যাবে মেলায় ‘ময়ূরপঙ্খি’র ৭৬১-৬৩ নাম্বার স্টলে।

বাংলা আমার মায়ের ভাষা, বাবার ভাষা, ভাইয়ের ভাষা, বোনের ভাষা। এ ভাষার বয়স হাজার বছরের বেশি। পৃথিবীর প্রায় তিরিশ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। বাংলা ভাষায় লেখা গান, কবিতা ও ছড়ার অমূল্য রত্নসম্ভারে সমৃদ্ধ এ বই মাতৃভাষার প্রতি শিশু-কিশোরদের ভালোবাসা জাগিয়ে তুলতে সাহায্য করবে।

লেখক পরিচিতি: মননশীল লেখক, ভাষাতত্ত্ববিদ, নজরুল বিশেষজ্ঞ, শিক্ষাবিদ রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল-গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। ১৯৫৭ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও নজরুল গবেষণায় নিয়োজিত ছিলেন।

তিনি বায়ান্ন সালের বাংলা ভাষা আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন এবং মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সামরিক বাহিনীর বন্দিশিবিরে নির্যাতিত হন। একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক রফিকুল ইসলাম নজরুল একাডেমির সাবেক সাধারণ সম্পাদক এবং নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান। তিনি বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন প্রধান।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!